চলতি অর্থবছরে প্রবৃদ্ধি অর্জনে চীনকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ : আইএমএফ

চলতি অর্থবছরে প্রবৃদ্ধি অর্জনে চীনকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ : আইএমএফ

চলতি অর্থবছরে প্রবৃদ্ধি অর্জনে চীনকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ : আইএমএফ

এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অভ্যন্তরীণ মুদ্রা তহবিলের (আইএমএফ) সর্বশেষ প্রতিবেদনে পূর্বাভাস দেয়া হয়েছে যে চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি অর্জনে চীনকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ ।

প্রতিবেদনে আরো বলা হয়েছে যে, আগামী অর্থবছরে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জিডিপি বৃদ্ধির হারের দিক থেকে ভিয়েতনামের পরে বাংলাদেশ দ্বিতীয় স্থানে থাকবে।আইএমএফ এর এশিয়া ও প্যাসিফিক মে ২০২৩-এর আঞ্চলিক অর্থনৈতিক আউটলুক রিপোর্ট অনুসারে, ২০২৪ সালে জিডিপি প্রবৃদ্ধিতে চীন ও ভারতকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ।

বাংলাদেশে চাহিদা-ব্যবস্থাপনা ব্যবস্থার কারণে ২০২৩ সালে জিডিপি প্রবৃদ্ধির হার পাঁচ দশমিক পাঁচ শতাংশে নেমে আসবে। যা এখনো চীনের পাঁচ দশমিক দুই শতাংশের অনুমিত প্রবৃদ্ধির হারের চেয়ে বেশি। তবে বাংলাদেশের চেয়ে চীনের অর্থনীতি অনেক বড়।আইএমএফের প্রতিবেদনে পরামর্শ দেয়া হয়েছে যে বাংলাদেশের জন্য সম্প্রতি অনুমোদিত এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটি ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের কারণে সৃষ্ট অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা করবে।

এছাড়া স্থিতিস্থাপকতা এবং টেকসই সুবিধা ব্যবস্থা জলবায়ু বিনিয়োগের অগ্রাধিকারের অর্থায়ন এবং দীর্ঘমেয়াদী জলবায়ু ঝুঁকির বিরুদ্ধে স্থিতিস্থাপকতা তৈরি করতে আর্থিক স্থানকে প্রসারিত করবে।প্রতিবেদনটি আন্তর্জাতিক সহযোগিতার গুরুত্ব তুলে ধরে।এছাড়া বিশেষ করে বাংলাদেশ এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জসহ এই অঞ্চলের ঝুঁকিপূর্ণ উদীয়মান বাজারে জলবায়ু পরিবর্তনের অভিযোজনে আর্থিক সহায়তা নিশ্চিত করে।

সূত্র : ইউএনবি