ইডেনে মাইলফলক ধাওয়ানের

ইডেনে মাইলফলক ধাওয়ানের

শিখর ধাওয়ান

কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে দলকে জেতাতে না পারলেও সোমবার ইডেনে ব্যক্তিগত কীর্তি গড়েছেন শিখর ধাওয়ান। পাঞ্জাব কিংস অধিনায়ক ছুঁয়ে ফেলেছেন বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নারদের রেকর্ড।

কেকেআরের বিরুদ্ধে ওপেন করতে নেমে ধাওয়ান করেছেন ৫৭ রান। ৯টি চার এবং ১টি ছয়ের সাহায্যে তার ৪৭ বলের ইনিংসে তৈরি হয়েছে নজির। তৃতীয় ক্রিকেটার হিসেবে আইপিএলে ৫০টি অর্ধশতরান করার কৃতিত্ব অর্জন করেছেন তিনি। তার আগে এই মাইলফলক স্পর্শ করেছেন দুই ব্যাটার। তারা হলেন কোহলি এবং ওয়ার্নার। এবারের আইপিএলে আটটি ম্যাচ খেলে তিনটি অর্ধশতরান হয়ে গেছে ধাওয়ানের।

কাঁধের চোটের জন্য এবারের প্রতিযোগিতায় তিনটি ম্যাচ খেলতে পারেননি ধাওয়ান। এখনও পর্যন্ত তার ব্যাট থেকে এসেছে ৩৪৯ রান। সর্বোচ্চ অপরাজিত ৯৯। পাঞ্জাব অধিনায়কের গড় ৫৮.১৭। স্ট্রাইক রেট ১৪৩.৬২।

আইপিএলে সব থেকে বেশি অর্ধশতরান করার নজির রয়েছে ওয়ার্নারের দখলে। দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক এখনও পর্যন্ত খেলেছেন ৫৭টি অর্ধশতরানের ইনিংস। এতদিন দ্বিতীয় স্থানে ছিলেন কোহলি। সোমবার তাকে ছুঁয়ে ফেললেন ধাওয়ান। দু’জনের ঝুলিতেই রয়েছে আইপিএলের ৫০টি করে অর্ধশতরানের ইনিংস। কোহলি এখনও পর্যন্ত খেলেছেন ২৩৩টি ম্যাচ। ধাওয়ানের খেলা ম্যাচের সংখ্যা ২১৪। তাদের পর ৪০টি করে অর্ধশতরান রয়েছে আরও দুই ব্যাটারের। তারা হলেন এবি ডিভিলিয়ার্স এবং রোহিত শর্মা।