ইউক্রেনে রাশিয়ার যুদ্ধকে পুতিন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে তুলনা করেছেন

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধকে পুতিন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে তুলনা করেছেন

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধকে পুতিন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে তুলনা করেছেন

প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে রাশিয়ার যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি জার্মানির বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের লড়াইয়ের সমতুল্য বলে উল্লেখ করেছেন।মস্কোর রেড স্কোয়ারে বিজয় দিবসের কুচকাওয়াজের সময় পশ্চিমা-বিরোধী এক ভাষণে মি. পুতিন রাশিয়াকে এমন এক যুদ্ধের শিকার হিসাবে তুলে ধরেন যে যুদ্ধ, তিনি বলেন “রাশিয়ার ওপর চাপিয়ে দেয়া হয়েছে”। যদিও ইউক্রেন আক্রমণের নির্দেশ মি. পুতিনই দিয়েছেন।

ভ্লাদিমির পুতিন বিজয় দিবসের ভাষণে আরও বলেন যে বিশ্ব “ইতিহাসে মোড় ঘোরানোর এক সন্ধিক্ষণে” এসে দাঁড়িয়েছে এবং রাশিয়ার বিরুদ্ধে “প্রকৃত যুদ্ধ” ঘোষণা করা হয়েছে।তিনি দাবি করেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত যেমন নাৎসিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল, এখন সেভাবেই রাশিয়া তার সার্বভৌমত্ব রক্ষায় লড়াই চালাচ্ছে।

মি. পুতিন তার ভাষণে বলেন, রাশিয়া একটা “শান্তিপূর্ণ” ভবিষ্যত চায় এবং “ঘৃণা ও রাশিয়াভীতি”র বীজ বপনের জন্য তিনি পশ্চিমা দেশগুলোকে দায়ী করেন। তিনি বলেন, পশ্চিমা বিশ্ব এমনকী পারিবারিক মূল্যবোধও ধ্বংস করে দিচ্ছে।মস্কোয় বিজয় দিবসের কুচকাওয়াজ এবছর আগের তুলনায় কিছুটা ম্লান হলেও বেলারুস এবং মধ্য এশিয়ার কিছু দেশসহ সাবেক সোভিয়েত দেশগুলোর কিছু নেতা তাতে যোগ দেন।

বিবিসির রাশিয়া বিষয়ক সম্পাদক জানাচ্ছেন, এবারের কুচকাওয়াজে অংশ নেয়া সৈন্যের সংখ্যা ছিল কম। গত বছর কুচকাওয়াজে অংশ নেয় ১১ হাজার সৈন্য, এবার সেই সংখ্যা ছিল ৮ হাজার। ট্যাংকসহ আধুনিক সামরিক সরঞ্জামাদিও প্রদর্শিত হয়েছে তুলনামূলকভাবে কম এবং ফ্লাই-পাস্ট বা বিমান বাহিনীর প্রদর্শনও ছিল অনুপস্থিত।ইউক্রেন যুদ্ধের কারণে নাশকতামূলক হামলার আশংকায় কিছু কিছু প্রথাগত অনুষ্ঠান বাতিল করা হয়।

রাশিয়া ৯ই মে বিজয় দিবস পালন করে থাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয়ের স্মরণে।মি. পুতিন ইউক্রেনের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে নাৎসীদের সঙ্গে তুলনা করে বলেন, “পশ্চিম ভুলে গেছে দ্বিতীয় বিশ্ব যুদ্ধে নাৎসীদের কারা পরাজিত করেছিল।”

রুশ প্রেসিডেন্ট বলেন, পূর্ব ইউক্রেনের জনগণকে রক্ষা করা এবং ওই অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব রাশিয়া নিয়েছে।তিনি বলেন, “রাশিয়ার প্রত্যেকটি মানুষ ইউক্রেনে চলমান ‘বিশেষ রুশ সামরিক অভিযানে’ অংশ নেয়া সৈন্যদের সমর্থনে ঐক্যবদ্ধ।”

রুশ জনগণের উদ্দেশ্যে মি. পুতিন বলেন, “আমাদের মাতুভূমির ভাগ্য নির্ধারণ করে যে যুদ্ধ, তা সবসময়েই একটা জাতীয় লড়াই এবং সবসময়েই তা পবিত্র।”সেই লড়াইয়ের চেয়ে “বেশি গুরুত্বপূর্ণ আর কিছু হতে পারে না” – সম্মুখ রণাঙ্গনে যারা লড়ছে তাদের ওপরই নির্ভর করছে রাশিয়ার ভবিষ্যত নিরাপত্তা।

“সবাই আপনাদের জন্য প্রার্থনা করছেন,” রেড স্কোয়ারে কুচকাওয়াজে অংশ নেয়া সৈন্যদের উদ্দেশ্যে তিনি মন্তব্য করেন।রুশ প্রেসিডেন্ট তার ভাষণ শেষ করেন এই বলে: “মাতৃভূমির প্রতি আমাদের ভালবাসার চেয়ে শক্তিশালী বিশ্বে আর কিছু নেই,” ভাষণ শেষে তিনি উচ্চারণ করেন: “জয় আমাদের, হুরা!”

সূত্র : বিবিসি