ঘূর্ণিঝড়ের কোন সংকেতে কী বোঝায়

ঘূর্ণিঝড়ের কোন সংকেতে কী বোঝায়

ফাইল ছবি

সামুদ্রিক ঝড় সৃষ্টি হলে আবহাওয়া অফিস বিপদের ধরণ অনুযায়ী অনেকগুলো সংকেত জারি করে থাকে। এই সংকেতগুলো জারি করার সময় ব্যাখ্যা দেয়া হয় না। সামুদ্রিক ঝড়ের এক সংকেতগুলো অবশ্য নদীবন্দরের জন্য এবং সমুদ্রে চলাচলকারী জাহাজের জন্য। অবশ্য নদীবন্দর বা নদীতে চলাচলকারী জাহাজ বা লঞ্চ বা ট্রলারের জন্য পৃথক সংকেত রয়েছে। সমুদ্রে জাহাজ যারা চালায় তারা সকলেই আবহাওয়ার সতর্ক সংকেত সম্বন্ধে অবগত। সে কারণে আবহাওয়া দফতর থেকে সংক্ষেপেই সংকেতগুলো দেয়া হয়। নয়া দিগন্তের পাঠকের জন্য আবহাওয়ার সংকেতগুলো ব্যাখ্যাসহ উপস্থাপন করা হলো :

১ নং দূরবর্তী সংকেত :
জাহাজ ছেড়ে যাওয়ার পর দুর্যোগপূর্ণ আবহাওয়ার সম্মুখীন হতে পারে। দূরবর্তী এলাকায় একটি ঝড়ো হাওয়ার অঞ্চল রয়েছে। এ সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬১ কিলোমিটার। ফলে সামুদ্রিক ঝড়ের সৃষ্টি হতে পারে।

২ নং দূরবর্তী সতর্ক সংকেত :
দূরে গভীর সাগরে একটি ঝড় সৃষ্টি হয়েছে। সেখানে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার। সমুদ্রবন্দর এখনই ঝড়ের কবলে পড়বে না তবে বন্দর ত্যাগকারী জাহাজের বিপদ হতে পারে পথে।

৩ নং স্থানীয় সতর্ক সংকেত :
বন্দর ও বন্দরে রোঙর করা জাহাজগুলোর দুর্যোগকবলিত হওয়ার আশঙ্কা রয়েছে। বন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ঘূর্ণি বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৪৫ কিলোমিটার হতে পারে।

৪ নং স্থানীয় হুঁশিয়ারী সংকেত :
বন্দর ঘূর্ণিঝড়কবলিত। বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৫১ থেকে ৬১ কিলোমিটার। তবে ঘূর্ণিঝড়ের প্রস্তুতি নেয়ার মতো তেমন বিপজ্জনক সময় এখনো আসেনি।

৫ নং বিপদ সংকেত :
বন্দর ছোট বা মাঝারী তীব্রতর এক সামুদ্রিক ঝড়ের কবলে পড়বে। ঝড়ে সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার। ঝড়টি বন্দরকে বাম দিকে রেখে অতিক্রম করতে পারে।

৬ নং বিপদ সংকেত :
বন্দর ছোট বা মাঝারী তীব্রতর এক সামুদ্রিক ঝড়ের কবলে পড়বে। ঝড়ে সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার। ঝড়টি বন্দরকে ডান দিকে রেখে অতিক্রম করতে পারে।

৭ নং বিপদ সংকেত :
বন্দর ছোট বা মাঝারী তীব্রতর এক সামুদ্রিক ঝড়ের কবলে পড়বে। ঝড়ে সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার। ঝড়টি বন্দরের উপর বা এর নিকট দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

৮ নং মহাবিপদ সংকেত :
বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে। ঝড়ে সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার বা এর বেশি হতে পারে। প্রচণ্ড ঝড়টি বন্দরকে বাম দিকে রেখে উপকূল অতিক্রম করতে পারে।

৯ নং মহাবিপদ সংকেত :
বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার এক সামুদ্রিক ঘূর্ণিঝড়ের কবলে পড়বে। ঝড়ে সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার বা এর বেশি হতে পারে। প্রচণ্ড ঝড়টি বন্দরকে ডান দিকে রেখে উপকূল অতিক্রম করবে।

১০ নং মহাবিপদ সংকেত :
বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার এক সামুদ্রিক ঘূর্ণিঝড়ের কবলে পড়বে। ঝড়ে সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার বা এর বেশি হতে পারে।

১১ নং যোগাযোগ বিচ্ছিন্ন সংকেত :
আবহাওয়ার বিপদ সংকেত প্রদানকারী কর্তৃপক্ষের সাথে সকল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং স্থানীয় আবহাওয়া কর্মকর্তা পরিস্থিতি দুর্যোগপূর্ণ বলে মনে করেন।