মেসির ফেরার দিনে জয়ের নায়ক এমবাপ্পে

মেসির ফেরার দিনে জয়ের নায়ক এমবাপ্পে

ফাইল ছবি

লিওনেল মেসির ফেরার ম্যাচে পিএসজির জয়ের নায়ক কিলিয়ান এমবাপ্পে। ফরাসি এই স্ট্রাইকারের জোড়া গোলে গোল উৎসব করেছে তাদের দলও। শনিবার ৫-০ গোলে আজাকসিওকে উড়িয়ে শিরোপার দুয়ারে পৌঁছে গেছে পিএসজি।

এই ম্যাচ দিয়ে নীতি ভঙ্গের ফলে পিএসজির নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরেন মেসি। দুই সপ্তাহের নিষেধাজ্ঞা থাকলেও পরে তা এক সপ্তাহ কমে যায়। ফলে রবিবার পিএসজির জার্সি গায়ে খেলতে নামেন তিনি। তবে মাঠে তাকে বেশ কয়েকবার শুনতে হয়েছে সমর্থকদের দুয়োধ্বনি।

মেসিকে পেয়ে উজ্জীবিত পিএসজি এদিন শুরু থেকেই আজাকসিওকে চেপে ধরে। ফলে সাফল্য পেতেও বেশি সময় লাগেনি, ২২তম মিনিটেজ দলকে এগিয়ে নেন রুইস। হঠাৎ প্রতিপক্ষের এক খেলোয়াড়ের পা থেকে বক্সে বল পেয়ে যান তিনি।বাঁ পায়ের দারুণ শটে সেই বল জালে পাঠাতে ভুল করেননি এই স্প্যানিশ মিডফিল্ডার।

৩৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিকরা। বক্সে প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মাঝ থেকে এমবাপের শট শুরুতে গোলরক্ষক ফিরিয়ে দিলেও শেষ রক্ষা হয়নি। ফিরতি বল ফাঁকা জালে পাঠান হাকিমি। এই ব্যবধান ধরে রেখেই বিরতিতে যায় পিএসজি।

প্রথমার্ধে গোল না পাওয়া এমবাপ্পে বিরতির পর ৯ মিনিটের মাঝেই করেন দুই গোল। জটলার ভেতর থেকে এই ফরাসি তারকার নেয়া শটে বল গোলরক্ষকের হাত ছুঁয়ে ঢুকে যায় জালে৷ তবে পরের গোলটা ছিল দার্শনিক। যা দেখে পুরোপুরি বিস্মিত উপস্থিত খেলোয়াড় কিংবা সমর্থক; সবে।

৫৪তম মিনিটে সের্হিও রামোস নিজেদের অর্ধ থেকে লম্বা করে বল বাড়ান এমবাপ্পের দিকে। অফসাইড ফাঁদ এড়িয়ে বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী এই তারকা ঢুকে পড়েন ডি বক্সে। এরপর দারুণ এক ভলিতে বল পাঠিয়ে দেন জালে। পিএসজি তাদের গোলের হালি পূরণ করে। আর পঞ্চম গোলটি আসে ৭৩ মিনিটে। মার্কিনিওসের শট আটকাতে গিয়ে নিজেদের জালেই বল জড়িয়ে দেন মোহাম্মদ ইউসুফ।

তবে মিনিটপাঁচেক পড়েই উত্তাপ ছড়ান দুই দলের খেলোয়াড়রা। বল নিয়ে নয়, ৭৭ মিনিটে দুই দলের বেশির ভাগ খেলোয়াড়ই একে অপরের সঙ্গে জড়িয়ে যান হাতাহাতিতে। এই সময় পিএসজির আশরাফ হাকিমি ও আজাকসিওরের থমাস মাঙ্গানিকে লাল কার্ড দেখান রেফারি। তবে ১০ জনের দল নিয়ে কেউ আর গোল করতে পারেনি।

এ জয়ে লিগ শিরোপার দৌড়ে অনেকটা এগিয়ে গেল পিএসজি। ৩৫ ম্যাচে ৮১ পয়েন্ট তাদের। দ্বিতীয় স্থানে থাকা লাঁস আছে ৬ পয়েন্ট পেছনে।