গুচ্ছের বি ইউনিটে ভর্তি পরীক্ষা ২০ মে

গুচ্ছের বি ইউনিটে ভর্তি পরীক্ষা ২০ মে

ফাইল ছবি

২২টি সমন্বিত সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে এবারের গুচ্ছের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে শনিবার (২০ মে)। এ দিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এক ঘণ্টার এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মোট আসন ২১ হাজার ১১৮টি। এর বিপরীতে আবেদন পড়েছে তিন লাখ তিন হাজার ২৩১টি। ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) আসন সংখ্যা ৯ হাজার ৮৭৫টি। প্রতি আসনের বিপরীতে ‘এ’ ইউনিটে লড়বেন ১৭ জন।

‘বি’ ইউনিট (মানবিকে) আসন সংখ্যা সাত হাজার ৭৪৬টি এবং আসনপ্রতি লড়বেন ১৩ জন ভর্তিচ্ছু। ‘সি’ ইউনিটে (ব্যবসা) আসন সংখ্যা তিন হাজার ৪৯৬টি এবং প্রতি আসনের বিপরীতে লড়বেন ১২ জন শিক্ষার্থী।

আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে, বহুনির্বাচনী প্রশ্নে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। ‘বি’ ইউনিটে বাংলা ও ইংরেজিতে ৩৫ নম্বর করে এবং সাধারণ জ্ঞানে ৩০ নম্বর থাকবে। প্রতি প্রশ্নের জন্য ১ নম্বর পবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে। পরীক্ষায় পাস নম্বর ৩০ নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষার প্রশ্ন এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী হবে।

জবি কেন্দ্রসহ সকল কেন্দ্রে পরীক্ষার্থীরা কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস নিয়ে ঢুকতে পারবে না বলে সাংবাদিকদের জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল। পরীক্ষার দিন বাড়ানো হবে কঠোর নিরাপত্তা।

‘খ’ ইউনিট তথা মানবিক বিভাগের পরীক্ষার পর ২৭ মে বাণিজ্য (সি ইউনিট) এবং ৩ জুন বিজ্ঞানের (এ ইউনিটের) ভর্তি পরীক্ষা হবে। গুচ্ছ ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য gstadmission.ac.bd এই ওয়েবসাইটে পাওয়া যাবে।