বাটলারের লজ্জার রেকর্ড

বাটলারের লজ্জার রেকর্ড

ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার

ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলারের দারুণ খ্যাতি আছে মারকুটে ব্যাটিং করার দক্ষতায়। সীমিত ওভারের ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান তিনি। নিজের সেরা দিনে যে কোনো বোলারকেই তুলোধুনো করতে পারেন। বর্তমানে রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএলের এ মৌসুমে খুব একটা সুবিধা করতে পারছেন না। কাল পাঞ্জাবের বিপক্ষেও শূণ্য রানে আউট হওয়ায় এক লজ্জাজনক রেকর্ড করেছেন তিনি।

এ মৌসুমে রাজস্থানের হয়ে ১৪ ম্যাচের সবকটিই খেলা বাটলার ১৩৯ স্ট্রাইক্রেটে করেছেন ৩৯২ রান, আছে চারটি ফিফটি রানের ইনিংসও। গতকাল পাঞ্জাবের বিপক্ষে ৪ রানের জয় পেলেও ইংলিশ এ ব্যাটার আউট হন ৪ বলে শূণ্য রান করে। আর পরপর সব শেষ তিন ম্যাচে শূণ্য রানে আউট হওয়ায় ডাকের হ্যাটট্রিকও করেছেন তিনি।

আইপিএলের গত মৌসুমে চারটি সেঞ্চুরিসহ ৮৬৩ রান করেছিলেন বাটলার। হয়েছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক। কিন্তু এ মৌসুমে আর তা হলোনা। এবারের মৌসুমে কালকের ম্যাচ মিলিয়ে মোট ৫ বার শূন্য রানে আউট হলেন ইংলিশ অধিনায়ক। তাই আইপিলে এক মৌসুমে সর্বোচ্চ সংখ্যক ডাক মারার রেকর্ডও এখন তার নাম। এদিকে বাটলার ফর্মে না থাকলেও গতকালের জয়ে এখনো প্লে অফে খেলার সম্ভাবনা রয়েছে বাটলারের দল রাজস্থানের।

২০১৬ সাল থেকে আইপিএল খেলা শুরু করা বাটলার গত বছর পর্যন্ত ৮১ ইনিংস খেলে মাত্র একবারই শুণ্য রানে আউট হয়েছিলেন। কিন্তু বছর না ঘুরতেই এক মৌসুমে সর্বোচ্চ সংখ্যক ডাকে মুখোমুখি হতে হল তাকে।

সব মিলিয়ে আইপিএলে বাটলারের ডাক সংখ্যা এখন ছয়টি হলেও কিছুটা স্বস্তি তিনি পেটে পারেন রোহিত শর্মা ও দিনেশ কার্তিকের কথা ভেবে। এ দুজনই যে আইপিএলে সর্বোচ্চ সংখ্যক ১৬ বার করে ডাক মেরেছেন!