মিয়ানমারে বিপুল বিনিয়োগকারী দেশগুলোকে রোহিঙ্গা সঙ্কট সমাধানে এগিয়ে আসতে হবে : মোমেন

মিয়ানমারে বিপুল বিনিয়োগকারী দেশগুলোকে রোহিঙ্গা সঙ্কট সমাধানে এগিয়ে আসতে হবে : মোমেন

মিয়ানমারে বিপুল বিনিয়োগকারী দেশগুলোকে রোহিঙ্গা সঙ্কট সমাধানে এগিয়ে আসতে হবে : মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন মিয়ানমারে বিপুল বিনিয়োগকারী দেশগুলোকে নিজেদের এবং তাদের বিনিয়োগ রক্ষার স্বার্থে রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধানে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

মোমেন বলেন, ‘আপনারা দেখেছেন এশিয়া প্যাসিফিক ও বে অব বেঙ্গলের প্রতি অনেক দেশের আকর্ষণ বেড়েছে এবং প্রত্যেকে এখানে অনেক বিনিয়োগ করেছে ও ব্যবসা-বাণিজ্য বাড়াচ্ছে। এই সমস্যার সমাধান না হলে এবং এখানে সন্ত্রাসী তৎপরতা বাড়লে এই বিনিয়োগগুলো ভেস্তে যাবে।’

শনিবার (২০ মে) রাজধানীর একটি হোটেলে সাংস্কৃতিক, আইনি, আঞ্চলিক, বৈশ্বিক নিরাপত্তা, রাজনীতি এবং অন্যান্য বিভিন্ন বিষয় নিয়ে কাজ করা ডিপ্লোম্যাটস ওয়ার্ল্ড নামক একটি প্রকাশনা সংস্থা আয়োজিত ‘রোহিঙ্গা রিপ্যাট্রিয়েশন : আ পাথওয়ে টু পিস, স্ট্যাবিলিটি এন্ড হারমোনি ইন দ্য বে অব বেঙ্গল রিজিয়ন’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।মোমেন বলেন, হতাশাগ্রস্ত রোহিঙ্গারা যদি সন্ত্রাসবাদে অনুরক্ত হয় তাহলে গোটা অঞ্চলে বড় বড় কিছু দেশের করা বিনিয়োগ ভেস্তে যাবে।তিনি বলেন, বিনিয়োগ টিকিয়ে রাখতে এ অঞ্চলে শান্তি প্রয়োজন।

পররাষ্ট্রমন্ত্রী বলেছেন,‘যদি প্রতিশ্রুতি থাকে, যদি আন্তরিকতা থাকে, তাহলে নিশ্চয় রোহিঙ্গা সঙ্কট দূর হবে। এই প্রতিশ্রুতির ব্যাপারে আমাদের বৈশ্বিক নেতৃত্বের আন্তরিকতার ঘাটতি রয়েছে। দুর্ভাগ্যবশত এ বিষয়ে তারা শুধু মুখে মুখে আশ্বাস দেয়।’

তবে তিনি বলেছেন যে তিনি সর্বদা আশাবাদী এবং উল্লেখ করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন উভয়ই রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য সিনিয়র পর্যায়ের ফোকাল (এনভয়) পয়েন্টে নিযুক্ত রয়েছে।তিনি আরো বলেন, ‘এগুলো ভাল খবর। আমরা আলোচনা ও পর্যালোচনার মাধ্যমে এই সমস্যাটি বন্ধুত্বপূর্ণভাবে সমাধান করতে চাই।’‘শুধু আশ্বাসের’ পরিবর্তে বিশ্ব নেতৃত্বকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

মোমেন বলেন, ‘তাদের আন্তরিকতা ও অঙ্গীকার নিয়ে এগিয়ে আসতে হবে। আমাদের আশাকে বাঁচিয়ে রাখতে হবে। উন্নত জীবন ও ভবিষ্যতের জন্য রোহিঙ্গাদের তাদের নিজ দেশে ফিরে যেতে হবে। আমি আশা করি এটা একদিন হবে।’অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও প্রকাশনার নির্বাহী উপদেষ্টা আবুল হাসান চৌধুরী ও নির্বাহী সম্পাদক নাজিনুর রহিম প্রমুখ।

সূত্র : ইউএনবি