চেন্নাই বনাম গুজরাট- আইপিএল ফাইনালের তিন সম্ভাব্য 'ডিসাইডিং ফ্যাক্টর'

চেন্নাই বনাম গুজরাট- আইপিএল ফাইনালের তিন সম্ভাব্য 'ডিসাইডিং ফ্যাক্টর'

চেন্নাই বনাম গুজরাট- আইপিএল ফাইনালের তিন সম্ভাব্য 'ডিসাইডিং ফ্যাক্টর'

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের ফাইনালে আজ রাতে মুখোমুখি হচ্ছে চেন্নাই সুপার কিংস এবং গুজরাট টাইটান্স। আইপিএলের সফলতম দলগুলোর একটি চেন্নাই সুপার কিংস, ১৪ বারের মধ্যে ১০বারই ফাইনাল খেলেছে দলটি।আর অন্যদিকে গুজরাট টাইটান্স সময়ের সেরা দল, গত বছরের চ্যাম্পিয়ন।আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ফাইনাল ম্যাচটি।

ম্যাচের আগে আলোচনায় আছেন দুই দলের দুই অধিনায়ক, চেন্নাইয়ের মাহেন্দ্র সিং ধোনি, যিনি সম্ভবত নিজের শেষ আইপিএল ম্যাচ খেলতে যাচ্ছেন এবং গুজরাটের হার্দিক পান্ডিয়া, যিনি নিজের ক্যারিয়ারজুড়ে ধোনিকে আদর্শ মেনে আসছেন।এবারের আইপিএল শুরুও হয়েছিল এই দুইদলের ম্যাচ দিয়েই।

ভারতের সাবেক ক্রিকেটার বর্তমানে ক্রিকেট উপস্থাপক আকাশ চোপড়া টুইটারে মজা করে লিখেছেন, “এতো ম্যাচ খেলার কী দরকার ছিল সেই প্রথম দুই দলই যদি ফাইনালেও খেলে!”গুজরাট টাইটান্সের জন্য এটা একরকম ঘরের মাঠে ফাইনাল, গুজরাটের স্টেডিয়ামেই খেল

আবার এটা হতে যাচ্ছে এই বছরের বিশ্বকাপ ক্রিকেটের আগে একটা শোডাউন, এই মাঠেই হবে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল।সব মিলিয়েই ক্রিকেট অনুরাগীদের অনেকেই আজ চোখ রাখবেন বিশ্বের শীর্ষ ক্রিকেট লিগের ফাইনালে।

শুভমন গিলকে শুরুতেই আউট করার ছক কষবে চেন্নাই

চার ম্যাচে তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন গুজরাট টাইটান্সের এই ভারতীয় ওপেনার।ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের এক মৌসুমে সর্বোচ্চ রানের রেকর্ড ভিরাট কোহলির, তিনি ২০১৬ সালে তুলেছিলেন ৯৭৩ রান।সেই রেকর্ড ভাঙতে গিলের এখনও ১২৩ রান প্রয়োজন।

যদি তিনি আরও একটি সেঞ্চুরি তুলে নিতেই পারেন সেক্ষেত্রে ফাইনালে গুজরাট টাইটান্স আরও একবার গিলের ব্যাটে এগিয়ে যাবে।ইএসপিএন ক্রিকইনফোতে আইপিএল ফাইনালের বিশ্লেষণে বড় প্রশ্নই রাখা হয়েছিল, “শুভমন গিলকে থামাবেন কী করে?”শুভমন ১৬ ইনিংসে ৮৫১ রান তুলেছেন এই মৌসুমে, গড় ৬০ এবং স্ট্রাইক রেট ১৫৬।

শুভমন গিলের কাছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ফাইনাল নতুন কিছু নয়, এটি হতে যাচ্ছে তার টানা তৃতীয় বছরের আইপিএল ফাইনাল।এর আগে ২০২১ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে, এরপর ২০২২ এবং এ বছর গুজরাট টাইটান্সের হয়ে ফাইনাল খেলতে যাচ্ছেন তিনি।দ্বিতীয় কোয়ালিফায়ারে শুভমন গিলের ব্যাটিং দেখে দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স টুইটারে লিখেছেন, “শুভমন গিল! ওয়াও! আমি ভাষা হারিয়ে ফেলেছি”।

এতোটাই সাবলীল ব্যাট করে গেছেন গিল, মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ম্যাচের পরে সাচিন টেন্ডুলকার এসে শুভমন গিলের সাথে কথা বলেছেন, প্রতিপক্ষ অধিনায়ক রোহিত শর্মা ভূয়সী প্রশংসা করেছেন গিলের।তবে এখনও পর্যন্ত চেন্নাই সুপার কিংসের বোলার দীপক চাহারের বলে শুভমন গিল নিজেকে মেলে ধরতে পারেননি।একবার মাত্র আউট হয়েছেন এই মৌসুমে, আর ১৪ বলে মাত্র ১৭ রান নিয়েছেন।দীপক চাহারের সাথে শুভমন গিলের লড়াইটা আইপিএল ফাইনালে বড় ফ্যাক্টর হয়ে উঠতে পারেন।

ধোনি বনাম হার্দিক পান্ডিয়া দ্বৈরথ

মহেন্দ্র সিং ধোনিকে অনেকেই মনে করে থাকেন বিশ্বের সেরা অধিনায়কদের একজন।আর হার্দিক পান্ডিয়া ভারতের ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে গড়ে উঠছেন, ইতোমধ্যে জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে এবং গুজরাট টাইটান্সকে অধিনায়ক হিসেবে আইপিএল শিরোপা জিতিয়েছেন।এই মৌসুমে ধোনি কিংবা হার্দিক কেউই উল্লেখ করার মতো পারফর্ম করেননি, তবে নেতৃত্বগুণে দলে নিজেদের অবদান রেখেছেন, স্পষ্ট করেছেন গুরুত্বের জায়গা।

এখনও পর্যন্ত আহমেদাবাদে খেলা তিনটি ম্যাচই হেরেছে চেন্নাই সুপার কিংস, কিন্তু গুজরাট টাইটান্স নয় ম্যাচে খেলে ছয়টিতে জয় পেয়েছে।চেন্নাই চারবারের চ্যাম্পিয়ন দল, ফাইনাল খেলছে এনিয়ে দশম বার। তাই অভিজ্ঞতার বিচারে চেন্নাইকে এগিয়ে রাখতে চাইছেন বিশ্লেষকদের অনেকেই।চেন্নাই মূল একাদশ নিয়ে ছিল খুব ধারাবাহিক, প্রায় প্রতি ম্যাচেই একই একাদশের ওপর ভরসা রাখতে চেয়েছেন ধোনি ও কোচ স্টিফেন ফ্লেমিং।

ধোনি এবং হার্দিক পান্ডিয়া দুজনের হাতেই দারুণ স্পিন অপশন আছে, ভালো ফাস্ট বোলিং অপশন আছে - তাই বিশ্লেষকদের মতে ব্যাটিংয়ের শক্তির পার্থক্যই ফাইনালের নিয়তি ঠিক করে দিতে পারে।হার্দিক পান্ডিয়া অবশ্য প্রতিপক্ষ ধোনির গুণমুগ্ধ এক ক্রিকেটার, তিনি প্রায়শই সাক্ষাৎকারে নিজের ক্যারিয়ারে ধোনির প্রভাব নিয়ে কথা বলেন।মহেন্দ্র সিং ধোনিকে 'সবচেয়ে প্রিয় বড় ভাই' বলে মনে করেন হার্দিক পান্ডিয়া।

দুটি শক্তিশালী বোলিং সেট

টি-টোয়েন্টি ক্রিকেট একাদশ হিসেবে গুজরাট টাইটান্স অনেকের মতেই আদর্শ একটা একাদশ, প্রায় প্রত্যেক জায়গাতেই বিশ্ব ক্রিকেটে প্রমাণিত সব ক্রিকেটাররা আছেন।শুভমন গিলকে নিয়ে তো কথা হচ্ছেই, হার্দিক পান্ডিয়া নিজে আছেন, আছেন রাশিদ খান, নুর আহমেদ, ডেভিড মিলার, মোহাম্মদ শামি।

তবে দলটায় এখন প্রভাব রাখছেন নিজেকে নতুন করে খুঁজে পাওয়া ভারতীয় ফাস্ট বোলার মোহিত শর্মা।ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২৩ এর সর্বোচ্চ উইকেট শিকারী প্রথম তিনজন বোলারই গুজরাট টাইটান্সের।প্রথমে মোহাম্মদ শামি তিনি নিয়েছেন ২৮ উইকেট, দুই নম্বরে রাশিদ খান আছেন ২৭ উইকেট নিয়ে, ২৪ উইকেট নিয়ে তিন নম্বরে আছেন মোহিত শর্মা।মোহিত দ্বিতীয় কোয়ালিফায়ারে ৫ উইকেট নিয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে।অন্যদিকে চেন্নাই সুপার কিংসে আছেন মাথিসা পাথিরানা।

নতুন মালিঙ্গা নামে পরিচিত এই শ্রীলঙ্কান ফাস্ট বোলার চেন্নাইয়ের একাদশে বৈচিত্র্য নিয়ে এসেছেন।আছেন রাভিন্দ্রা জাদেজা এবং তুষার দেশপান্ডে।তবে চেন্নাই যে ধরনের উইকেটে খেলে অভ্যস্ত, ফাইনালে আহমেদাবাদে সে ধরনের ধীরগতির উইকেট হবে না। একারণে চেন্নাইয়ের ফাস্ট বোলিংয়ের ওপর জোর দিতে বলছেন বিশ্লেষকরা।মাহিশ ঠিকসানা এবং রাভিন্দ্রা জাদেজা চেন্নাইয়ের স্পিন বোলিং বিভাগ সামলান।

চেন্নাইয়ের ব্যাটিং বিভাগে কোনও একজনকে আলাদা করে দেখার উপায় নেই ঋতূরাজ গেয়কোয়াদ, আজিঙ্কা রাহানে, ডেভন কনওয়ে, রাভিন্দ্রা জাদেজা সবাই নিজেদের সময়মতো দলের প্রয়োজনে কাজে লেগেছেন এবারের মৌসুমে।এই তিন বিষয়ই হবে আজ রাতের 'ডিসাইডিং ফ্যাক্টর' অর্থাৎ ফাইনালের মাঠে থেকে শিরোপা হাতে কোন দল বেরুবে তা নির্ধারিত হবে প্রধানত এই তিন বিষয়ের ওপর নির্ভর করেই।

সূত্র : বিবিসি