প্লাস্টিক নিয়ে গাছ উপহার দিল ইবির অভয়ারণ্য

প্লাস্টিক নিয়ে গাছ উপহার দিল ইবির অভয়ারণ্য

ছবি: প্রতিনিধি

ইবি প্রতিনিধি: ‘প্লাস্টিক জমা দিন, পরিবেশবান্ধব গাছ নিন’ এই প্রতিপাদ্য নিয়ে প্লাস্টিকের বদলে গাছ প্রদান কর্মসূচি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) পরিবেশবাদী সংগঠন ‘অভয়ারণ্য’। সোমবার (২৯ মে) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন সংলগ্ন বটতলা প্রাঙ্গণে পরিবেশ রক্ষায় সচেতনতা তৈরি ও প্লাস্টিকের ব্যবহার বন্ধে ব্যাতিক্রমী এ আয়োজন করেছে সংগঠনটি। এসময় ২০ প্রজাতির মোট ২০০ টি গাছ প্রদান করা হয়েছে বলে জানান সংগঠনটির সদস্যরা।

বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের সাবেক শিক্ষার্থী সাদ আহমেদের প্রতিষ্ঠান 'অংকুর নার্সারি'র পৃষ্ঠপোষকতায় এ কর্মসূচি পালন করে সংগঠনটি।

এসময় কর্মসূচি উব্দোধন করেন অভয়ারণ্যের উপদেষ্টা অধ্যাপক ড. শাহাজাহান মন্ডল, বাংলা বিভাগের অধ্যাপক ড. গৌতম কুমার দাস এবং সহকারী প্রক্টর আমজাদ হোসেন। এছাড়াও শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়সহ অন্য নেতাকর্মীরা উপস্থিত হয়ে গাছ বিতরণ কার্যক্রমে অংশ নেন।

অভয়ারণ্যের সভাপতি ইশতিয়াক ফেরদৌস ইমন বলেন, বরাবরের মতো আবারো আমরা একটি ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছি। শিক্ষার্থীরা প্লাস্টিকের বোতল, চিপসের প্যাকেট জমা দিয়ে পাচ্ছে তাদের পছন্দসই গাছ। ফুল, ফল, ঔষধী সবরকম গাছ রাখার চেষ্টা করেছি। যেসব প্লাস্টিক আজ জমা হয়েছে সেগুলো আমাদেরই ফেলে দেয়া আবর্জনা। আজ যেমন সবাই এই প্লাস্টিক সবাই একটি নির্দিষ্ট স্থানে এনে রাখলেন আমরা চাই সবাই এভাবেই প্লাস্টিকগুলো যেখানে সেখানে না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলুন। ডাস্টবিন একটু দূরে থাকলে কিছুটা কষ্ট করুন। হয়তো ব্যক্তি পর্যায়ের এর প্রভাব চোখে পরবেনা, কিন্তু এর সামগ্রিক প্রভাব পৃথিবীকে বদলে দেবে।

তিনি আরও বলেন, যারা গাছের চারা নিয়েছেন তাদের প্রতি অনুরোধ থাকবে আপনারা গাছটির সঠিক পরিচর্যা করবেন। কোনো রকম সাহায্যের দরকার হলে আমাদের টিমকে জানাবেন, আমরা সর্বাত্মক চেষ্টা করবো। সর্বোপরি, এমন একটি আয়োজনকে সফল করার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই।

এছাড়াও সংগঠনটি সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দের মাঝে চারা বিতরন করেন।