কবি নূরুল হুদা এবারের নিউইয়র্কে “বাংলা বইমেলা-২০২৩” উদ্বোধন করবেন

কবি নূরুল হুদা এবারের নিউইয়র্কে “বাংলা বইমেলা-২০২৩” উদ্বোধন করবেন

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বাংলা বইমেলার এবারের আসরের আহবায়ক কমিটির পরিচিতি অনুষ্ঠানে অতিথি ও আয়োজকেরা।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বাংলা বইমেলা ২০২৩ উদ্বোধন করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। বইমেলার এবারের আসর বসছে আগামী ১৪ জুলাই, নিউইয়র্কের জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে। মেলা চলবে ১৭ জুলাই পর্যন্ত। 

 বাংলা ভাষা ও সাহিত্যকে বিশ্বে ছড়িয়ে দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রে ধারাবাহিকভাবে এ বইমেলা আয়োজন করে আসছে মুক্তধারা ফাউন্ডেশন। এবার বসছে মেলার ৩২তম আসর। এতে অংশ নিতে ইতিমধ্যে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ২৫টি প্রকাশনী সংস্থা নাম লিপিবদ্ধ করেছে।

চার দিনব্যাপী বইমেলা সফলভাবে বাস্তবায়ন করার জন্য গঠন করা আহবায়ক কমিটিকে সংবাদমাধ্যমের সামনে পরিচয় করিয়ে দেওয়া হয় গত রোববার, জ্যাকসন হাইটসের একটি রেস্তোঁরায়। এ সময় মেলার আহ্বায়ক কমিটি ও মুক্তধারা ফাউন্ডেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক বিশ্বজিত সাহার সঞ্চালনায় পরিচিতি মূলক এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবারের বইমেলার আহ্বায়ক, বিশ্বব্যাংকের সাবেক কর্মকর্তা ও লেখক আবদূন নূর।

এ সময় আবদূন নূর বলেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে সাহিত্যিকরা এই বইমেলায় এসে মিলবেন। এটা সারা বিশ্বের সাহিত্যপ্রেমী সকল বাঙালির মেলা।

জানানো হয়, এবারের বইমেলায় বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, কথাসাহিত্যিক শাহাদুজ্জামান, কবি সুবোধ সরকার, কথাসাহিত্যিক আনিসুল হক এবং ত্রিদিব চট্টোপাধ্যায়।

বিশ্বজিত সাহা বলেন, এবারও বইমেলায় মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার দেওয়া হবে। পুরস্কারের অর্থমূল্য তিন হাজার মার্কিন ডলার। গত বছর এ পুরস্কারটি পেয়েছেন গবেষক ও লেখক অধ্যাপক গোলাম মুরশিদ।

তিনি আরও জানান, এবারের বইমেলায় অভিবাসী নতুন লেখকদের প্রকাশিত বই থেকে ‘শহীদ কাদরী গ্রন্থ পুরস্কার ২০২৩’ দেওয়া হবে। এ ছাড়া মেলায় অংশগ্রহণকারী প্রকাশনা সংস্থা থেকে সেরা প্রকাশনা সংস্থাকে ‘চিত্তরঞ্জন সাহা সেরা প্রকাশনা সংস্থা পুরস্কার ২০২৩’ দেওয়া হবে।