ভয়াবহ রূপ ধারণ করতে পারে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’

ভয়াবহ রূপ ধারণ করতে পারে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’

ফাইল ছবি

আরব সাগরে অবস্থানরত নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ এ পরিণত হয়েছে। এটি আরও শক্তি বাড়িয়ে ভয়াবহ রূপ ধারণ করতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের তথ্যমতে, আগামী কয়েক দিনে ভারতের পশ্চিম উপকূলে এর প্রভাব পড়তে পারে। আগামী ১০ জুন পর্যন্ত ঘূর্ণিঝড়ের প্রভাবে ক্রমেই বাতাসের গতি বাড়তে থাকবে। এই সময়ে বাতাসের গতি ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

 

ঘূর্ণিঝড়টি বর্তমানে ভারতের গোয়া থেকে ৮৮০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে, মুম্বাই থেকে প্রায় ১০০০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে, গুজরাটের পোরবন্দর থেকে প্রায় ১১০০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং করাচি থেকে প্রায় ১৪শ’ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। এটি ধীরে ধীরে ভারতের পশ্চিম উপকূলের সমন্তরালভাবে উত্তরে গুজরাটের দিকে এগিয়ে যাবে। তবে, ঘূর্ণিঝড়টি কোথায় আঘাত হানতে তা এখনও নিশ্চিত নয়।

সংবাদমাধ্যমটি আরও জানায়, ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’-এর প্রভাবে আগামী ১০ জুন পর্যন্ত ভারতের কয়েকটি রাজ্যে ভারী বৃষ্টি হতে পারে। ইতোমধ্যে গুজরাটের বন্দরে হাই অ্যালার্ট জারি করা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড়টি নিয়ে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর এখনও কোনো পূর্বাভাস দেয়নি। তবে, চলতি ( জুন) মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, এর মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই হিসেবে ঘূর্ণিঝড়টির প্রভাব বাংলাদেশে না পড়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।