অসহায় মানুষকে খাবার খাওয়ানোর সাওয়াব

অসহায় মানুষকে খাবার খাওয়ানোর সাওয়াব

প্রতীকী ছবি।

মানুষের খাবারের জোগান দেওয়া, বিশেষ করে সহায়-সম্বলহীন মানুষের জন্য খাবারের ব্যবস্থা করা নিঃসন্দেহে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এটি অসাধারণ মানবিক গুণ। এই গুণের কারণে মানুষ যেভাবে তার রবের কাছে প্রিয় হয়, তেমনি সে বরিত হয় সাধারণ মানুষের কাছেও। এই ধরনের মানুষ তাদের কাছে ফেরেশতাতুল্য বিবেচিত হয়। তাদের হৃদয়ে এই মানুষগুলোর জন্য থাকে বিশাল সিংহাসন। নিষ্ঠার সঙ্গে এ কাজ আঞ্জাম দেওয়ার মাধ্যমে একজন মানুষ আল্লাহর কাছেও পান অসামান্য মর্যাদা ও সওয়াব। ইসলাম এ বিষয়ে বেশ জোর দিয়েছে। 

আল্লাহ তাআলা কিছু মানুষের প্রশংসা করে বলেন, ‘খাবারদাবারের প্রতি আসক্তি সত্ত্বেও তারা অভাবগ্রস্ত, এতিম ও বন্দীকে খাবার দেয় এবং বলে—কেবল আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য আমরা তোমাদের খাবার দিই, আমরা তোমাদের কাছ থেকে কোনো প্রতিদান চাই না; কৃতজ্ঞতাও নয়।’ (সুরা ইনসান: ৯-১০) 

এ বিষয়ে অসাধারণ এক হাদিসের ভাষ্য দেখুন—এক সাহাবি এসে নবী (সা.)-কে জিজ্ঞেস করলেন, ‘ইসলামের কোন আমলগুলো সবচেয়ে উত্তম?’ তিনি বললেন, ‘তুমি মানুষকে খাবার দেবে। আর পরিচিত-অপরিচিত—সবাইকে সালাম দেবে।’ (বুখারি) এই হাদিস থেকে বোঝা যায়, ইসলামের মূল স্তম্ভের পর সবচেয়ে বেশি ফজিলতপূর্ণ আমল দুইটি। পরিবারের প্রয়োজন পূরণ করার পর উদ্বৃত্ত খাবার অন্যকে খাওয়ানো। যেমন, আশপাশের গরিব, ভিক্ষুক, মহল্লার নিরাপত্তারক্ষী। এ ছাড়া বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, পাড়া-প্রতিবেশী এবং সহকর্মীও এর আওতাভুক্ত হতে পারে। 

গরিব মানুষকেই খাওয়াতে হবে—হাদিসে এমনটা বলা হয়নি। বড়লোককে খাওয়ানোও সুন্নত। তবে জাকাত ও ওয়াজিব সদকা থেকে তাদের খাওয়ানো যাবে না। পারিবারিক দাওয়াত, বিয়ের ওয়ালিমা (বউভাত) ইত্যাদি—সবই এর আওতাভুক্ত। তবে আয়োজনটা অবশ্যই আল্লাহর সন্তুষ্টির জন্য হতে হবে।