নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় কারেন্ট জাল জব্দ

নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় কারেন্ট জাল জব্দ

সংগৃহীত

কক্সবাজারের টেকনাফে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় উপজেলার বিভিন্ন মাছ ঘাটে অভিযান চালিয়ে ১ লাখ ১৫ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়। এ সময় ২১০ কেজি বিভিন্ন প্রজাতির সামুদ্রিক মাছ জব্দ করে ৬টি এতিম খানায় বিতরণ করা হয়। 

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সংলগ্ন সমুদ্র উপকূলের বিভিন্ন মাছ ঘাটে মৎস্য অফিস, কোস্টগার্ড ও নৌ পুলিশ অভিযান চালিয়ে নিষিদ্ধ ১ লাখ ১৫ হাজার মিটার কারেন্ট জাল ও ২১০ কেজি মাছ জব্দ করে। তবে এ সময় কোন জেলেকে আটক করা যায়নি। পরে অভিযানে জব্দকৃত কারেন্ট জালগুো ঘাট এলাকায় পুড়িয়ে ফেলা হয় এবং জব্দকৃত ২১০ কেজি মাছ স্থানীয় ৬টি এতিমখানায় বিতরণ করা হয়। ধবংসকৃত কারেন্ট  জালের আনুমানিক মূল্য ৩৪ লক্ষ ৫০ হাজার টাকা।

অভিযানের নেতৃত্বে ছিলেন টেকনাফ উপজেলা জেষ্ঠ্য মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন। এ সময় উপস্থিত ছিলেন বাহারছড়া কোস্টগার্ডের কন্টিনজেন্ট কমান্ডার আলমগীর, টেকনাফ নৌ-পুলিশের ওসি বিদ্যুৎ ও উপজেলা মৎস্য অফিসের সহকারী শহিদুল আলমসহ আইনশৃংখলা বাহিনীর সদস্যবৃন্দ।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, সামুদ্রিক মাছের সুষ্ঠু প্রজনন, উৎপাদন ও সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ এবং টেকসই মৎস্য আহরণের জন্য সরকার কর্তৃক ঘোষিত সময়কাল তথা ২০ মে হতে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন সমুদ্রে নৌযান কর্তৃক সকল প্রকার মৎস্য আহরণ কার্যক্রম নিষিদ্ধ থাকবে। তা অমান্য করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে এবং আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।