হোয়াটসঅ্যাপের কি-বোর্ডে পরিবর্তন

হোয়াটসঅ্যাপের কি-বোর্ডে পরিবর্তন

সংগৃহীত

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ প্রতিনিয়ত গ্রাহকদের জন্য নতুন ফিচার নিয়ে হাজির হয়। বিশেষ করে গ্রাহকের সুরক্ষা এবং নতুন ফিচারের মাধ্যমে গ্রাহকের অভিজ্ঞতা আরও ভালো করতে সচেষ্ট থাকে হোয়াটসঅ্যাপ। এবার মেটার মেসেজিং প্ল্যাটফর্মটি একটি নতুন রিডিজাইনড ইমোজি কি-বোর্ড নিয়ে আসছে।

নতুন কি-বোর্ডটি অ্যান্ড্রয়েড-এর কিছু বিটা পরীক্ষকদের জন্য। নতুন ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা কি-বোর্ড উপরের দিকে স্ক্রল করতে পারবেন।

ওয়াবেটাইনফোর রিপোর্ট অনুযায়ী, ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের ইমোজি কিবোর্ডের একটা বড় এবং প্রশস্ত ভিউ পাবেন।

এদিকে আবার ইমোজি কিবোর্ডের ক্ষেত্রে জিআইএফ, স্টিকার এবং অবতার সেকশনের মতো অন্যান্য ট্যাবগুলোকে উপরে প্লেস করা হয়েছে। তবে এই নতুন করে ডিজাইন করা ইমোজি কিবোর্ডটি সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী দেখতে পাবেন না। আপাতত তা কেবল কিছু বিটা পরীক্ষকই দেখতে পাবেন এবং সেটিকে কাজেও লাগাতে পারবেন। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এটি সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর কাছে চলে আসবে বলে জানানো হয়েছে।

গত সপ্তাহে হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের জন্য আরও একটি ফিচার এনেছিল। অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই মাধ্যমের জন্যই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি হাইডেফিনিশন বা এইচডি কোয়ালিটির ছবি পাঠানোর বিশেষ সুবিধা যোগ করে। এবার থেকে ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে কোনও ছবি পাঠাতে তা আর ডকুমেন্ট আকারে পাঠাতে হবে না। সরাসরিই তারা হোয়াটসঅ্যাপে এইচডি কোয়ালিটির ছবি পাঠাতে পারবেন।

এই ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপে ছবির ডাইমেনশন প্রিজার্ভ করে রাখা যাবে। যদিও খুব সামান্য পরিমাণ কম্প্রেসন অ্যাপ্লাই করা হবে। কারণ, একেবারে হুবহু একই কোয়ালিটির কোনো প্ল্যাটফর্মেই পাঠানো সম্ভব নয়।

এক্ষেত্রে ডিফল্ট অপশনটি প্রতিটা ছবির ক্ষেত্রেই সবসময় ‘স্ট্যান্ডার্ড কোয়ালিটি’-র হবে। তারপরেও ব্যবহারকারীদের ভালো ছবির কোয়ালিটির জন্য প্রতিটা ছবির ক্ষেত্রে আলাদা করে এইচডি অপশনটি বেছে নিতে হবে।