কোরবানির পশুবাহী গাড়ি থামালে বরদাস্ত করা হবে না : হাইওয়ে পুলিশ

কোরবানির পশুবাহী গাড়ি থামালে বরদাস্ত করা হবে না : হাইওয়ে পুলিশ

কোরবানির পশুবাহী গাড়ি থামালে বরদাস্ত করা হবে না : হাইওয়ে পুলিশ

কোরবানির পশুবাহী কোনো গাড়ি থামালে বরদাস্ত করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজি মো: শাহাবুদ্দিন খান।তিনি বলেছেন, পশুবাহী গাড়ির সামনে ও পেছনে গন্তব্য লেখা থাকবে। হাইওয়েতে কোরবানির পশুবাহী গাড়ি থামানো যাবে না। কেউ বাধা দিলে কোনোভাবে বরদাস্ত করা হবে না।

বুধবার দুপুরে রাজধানীর উত্তরায় এপিবিএন সদর দফতরে হাইওয়ে পুলিশ হেডকোয়ার্টার্সের আয়োজনে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে মহাসড়ক নিরাপদ ও যানজটমুক্ত রাখার লক্ষ্যে সমন্বয় সভায় তিনি এ সব কথা বলেন।সভায় এক ব্যবসায়ী অভিযোগ করেন, ‘সড়কে পশুবাহী ট্রাকে চাঁদাবাজি করা হয়।’

ওই ব্যবসায়ীর বক্তব্যের জেরে অতিরিক্ত আইজিপি বলেন, ‘কোনো গরুর হাটের ভলান্টিয়ার জোরপূর্বক অথবা বাধা দিয়ে গাড়ি হাটে ঢোকাতে পারবে না। এজন্য প্রত্যেক পশুর গাড়িকে সামনে ও পেছনে গন্তব্য লিখে রাখতে হবে। তাহলে কোনো ধরনের চাঁদাবাজির সুযোগ থাকবে না। যারা যাত্রী আছেন, পরিবহন সংশ্লিষ্ট আছেন চাঁদাবাজি হবে না এটা নিশ্চিত থাকেন।’পশুবাহী ট্রাকে মাদক পরিবহন করা হয় এমন অভিযোগ প্রসঙ্গে শাহাবুদ্দিন বলেন, ‘এ বিষয়ে আমাদের সুনির্দিষ্ট নজরদারি থাকবে। মাদক কারবারিরা যাতে কোনো ধরনের সুযোগ না পায় সেজন্য আমাদের নজরদারি ও তদারকি থাকবে।’

মহাসড়ক অবরোধ করে হাটের লোকজন বল প্রয়োগ করে গরুর গাড়ি ঢুকিয়ে যানজট সৃষ্টি করে- এমন অভিযোগের জবাবে তিনি বলেন, আমাদের ইন্টেলিজেন্সের তথ্য মতে আমরা এই সমস্যার বিষয়টি জানতে পেরেছি। তাই আমরা জেলা পুলিশ, মেট্রোপলিটন পুলিশ এবং অন্যান্য যারা আইন-শৃঙ্খলা বাহিনী সদস্য রয়েছেন, যারা অংশীজন রয়েছেন, আমাদের এটা নিশ্চিত করবেন, যাতে কোনো হাটে কোনো সদস্য, সে ভলান্টিয়ার হোক বা অন্য কোনো লোকই হোক, কোনো গরুর গাড়ি জোরপূর্বক বাধা দিতে পারবে না।

সভায় হাইওয়ে পুলিশের ডিআইজি মোজাম্মেল হক, ডিএমপির ট্রাফিক বিভাগের বিভিন্ন কর্মকর্তা ছাড়াও বিভিন্ন পর্যায়ের স্টেকহোল্ডারদের মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক মো: আব্দুল মান্নান, শ্যামলী পরিবহনের মালিক রমেশ চন্দ্র ঘোষ, বিভিন্ন গার্মেন্টসের মালিকরা উপস্থিত ছিলেন।