বিজ্ঞানে তরুণদের সম্মোখ জ্ঞান থাকতে হবে

বিজ্ঞানে তরুণদের সম্মোখ জ্ঞান থাকতে হবে

সংগৃহিত ছবি।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট, মেশিন লার্নিং, সাইবার সিকিউরিটি ও রোবোটিক্স নিয়ে ইন্টারএক্টিভ সেশন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং কুমিল্লা ইউনিভার্সিটির সিএসই বিভাগের উদ্যোগে এ সেশন অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (১৩ জুন) বিকালে কুমিল্লা ইউনিভার্সিটির মাল্টিমিডিয়া রুমে ''কম্পিউটার সাইন্সে ক্যারিয়ারের ভবিষ্যৎ'' শীর্ষক সেমিনারে এসব সেশন অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক এ এফ এম আবদুল মঈন। প্রোগ্রাম চেয়ার ছিলেন সিএসই ডিপার্টমেন্টের চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান। 

সেমিনারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট, মেশিন লার্নিং, সাইবার সিকিউরিটি ও রোবোটিক্স নিয়ে আলোচনা করেন বক্তারা। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিওএস) এর সল্যুয়েশন আর্কিটেকচার লিডার মোহাম্মদ মাহদী উজ জামান।

তিনি বলেন, দেশে যারা তরুণ রয়েছে তাদেরকে সবসময় আপডেটেড থাকতে হবে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট, মেশিন লার্নিং, সাইবার সিকিউরিটি ও রোবোটিক্স এই বিষয়গুলো নিয়ে। কারণ টেকনোলজি মানুষকে আরও বেশি প্রোডাকটিভ করে তুলে।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রধান আরিফুল হাসান অপুর মডারেশনে প্যানেল আলোচক ছিলেন- প্রাইডিসিসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মনোয়ার ইকবাল, ক্রিয়েটিভ বিজনেস গ্রুপের চিফ অপারেটিং অফিসার জিয়া উদ্দিন মাহমুদ এবং কুমিল্লা ইউনিভার্সিটির সিএসই ডিপার্টমেন্টের এসিস্ট্যান্ট প্রফেসর পার্থ চক্রবর্তী।

সেমিনারে কুমিল্লা থেকে কম্পিউটার সায়েন্সে ক্যারিয়ারে গড়তে আগ্রহী প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।