সন্ধ্যায় অস্ট্রেলিয়ার মুখোমুখি আর্জেন্টিনা, দেখবেন যেভাবে

সন্ধ্যায় অস্ট্রেলিয়ার মুখোমুখি আর্জেন্টিনা, দেখবেন যেভাবে

সংগৃহীত

ফিফা উইন্ডোর অংশ হিসেবে এশিয়া ট্যুরে রয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বৃহস্পতিবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে মেসি-ডি মারিয়ারা। সবশেষ কাতার বিশ্বকাপের সুখস্মৃতি ধরে রেখে এ ম্যাচেও অস্ট্রেলিয়াকে হারাতে চায় স্ক্যালোনির শীর্ষরা। তবে সকারুজদের কাছে ম্যাচটা প্রতিশোধের। ম্যাচটি মাঠে গড়ানোর কথা রয়েছে বেইজিংয়ের ওয়ার্কাস স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।

ম্যাচকে সামনে রেখে বেইজিংয়ের ওয়ার্কার্স স্টেডিয়ামের ৬৮ হাজার সমর্থকের একজন হতে হুমড়ি খেয়ে পড়ছেন ভক্তরা। টিকিটের চড়া মূল্য আর প্রতিযোগিতার কঠিন চ্যালেঞ্জ; কোনো কিছুই দমাতে পারছে না তাদের। বেইজিংয়ের আইকনিক ওয়ার্কার্স স্টেডিয়াম প্রস্তুত বিশ্বচ্যাম্পিয়নদের বরণ করে নিতে।

সরাসরি খেলাটি দেখবেন যেভাবে

আর্জেন্টিনা-অস্ট্রেলিয়ার ম্যাচটি বাংলাদেশ কিংবা ভারতের কোনো স্পোর্টস চ্যানেলে সরাসরি দেখা যাবে না। অস্ট্রেলিয়ার টিভি চ্যানেল 10, এবং লাইভ স্ট্রিমিং প্যারামাউন্ট প্লাস ও 10 প্লেতে সরাসরি দেখা যাবে। তবে বিশ্বের যে কোনো স্থান থেকে লাইভ স্ট্রিমিং সাইট ফ্যানাটিজ-এ সরাসরি দেখা যাবে।

অস্ট্রেলিয়ার সঙ্গে আর্জেন্টিনার খুব বেশি দেখা না হলেও এখনও পর্যন্ত আটবার মুখোমুখি হয়েছে দল দুটি। ১৯৮৮ সালে প্রথম সাক্ষাতে হেরেছিল লাতিন আমেরিকার জায়ান্টরা। পরের সাত ম্যাচের ম্যাচের ৬টিতে তারা জিতেছে, ড্র হয়েছে একটি। আর শেষ ৪৫ আর্ন্তজাতিক ম্যাচে মাত্র একবারই হেরেছে বিশ্বচ্যাম্পিয়নরা।

২০০৭ সালের পর গেল বছর কাতার বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিনে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া। শ্বাসরুদ্ধকর ম্যাচটিতে ক্যাঙ্গারুদের ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে মেসি বাহিনী। দুই দলের দ্বৈরথে সবচেয়ে বড় ব্যবধানে জয়টি অস্ট্রেলিয়ার। ১৯৮৮ সালে প্রথম দেখায় ৪-১ গোলের ব্যবধানে জিতেছিল ওশেনিয়া অঞ্চলের দেশটি। আর্জেন্টিনার সবচেয়ে বড় জয়টি ২০০৫ সালে, ৪-২ গোলে। ড্র হওয়া ম্যাচটির স্কোরলাইন ১-১।

আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়ার ৮ বারের দেখায় সবচেয়ে বেশি গোল করেছে আলবিসেলেস্তেরা। তাদের ১৭ গোলের বিপরীতে অস্ট্রেলিয়ার গোল ৮টি।

অস্ট্রেলিয়ার জন্য প্রতিশোধের ম্যাচে ইনজুরির কারণে ছিটকে গেছেন ক্রেইগ গুডউইন, জ্যাকসন আরভিন, আজিজ বেহিশের মতো অভিজ্ঞরা। স্কোয়াডের অধিকাংশ ফুটবলার তরুণ। প্রথমবার ডাক পেয়েছেন দুজন।

অন্যদিকে ম্যাচের আগের দিন পুরো স্কোয়াড নিয়ে অনুশীলন করেছে আর্জেন্টিনা। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ধকল কাটিয়ে যোগ দিয়েছেন হুলিয়ান আলভারেজ। স্কোয়াডের ১৯ জন বিশ্বচ্যাম্পিয়ন দলের। বাদ পড়েছেন লিসান্দ্রো মার্টিনেজ, পাওলো দিবালা, লাউতারো মার্টিনেজের মতো তারকারা। ডাক পেয়েছেন স্পেনে জন্ম নেয়া ফরোয়ার্ড আলেহান্দ্রো গানচো।

সকারুদের বিপক্ষে আর্জেন্টিনা স্কোয়াডে আলোচিত নাম হতে যাচ্ছেন ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড আলেহান্দ্রো গারনাচো। এই ম্যাচে স্কাই ব্লুর আইকনিক জার্সিতে অভিষেক হতে যাচ্ছে তার। এছাড়াও স্ক্যালোনি ফিরিয়ে এনছেন অভিজ্ঞ স্ট্রাইকার সিমিওনেকে।

আর্জেন্টিনার সম্ভাব্য স্কোয়াড

এমিলিয়ানো মার্টিনেজ, নাহুয়েল মলিনা, ক্রিশ্চিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্ডি, মার্কাস আকুনা, রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্দেজ/লিয়ান্দ্রো পারেদেস, জিওভানি লো সেলসো, লিওনেল মেসি , অ্যাঞ্জেল ডি মারিয়া ও জিওভানি সিমিওনে/নিকোলাস গঞ্জালেজ।