অস্কারজয়ী ব্রিটিশ অভিনেত্রী ও রাজনীতিবিদ গ্লেন্ডা জ্যাকসন আর নেই

অস্কারজয়ী ব্রিটিশ অভিনেত্রী ও রাজনীতিবিদ গ্লেন্ডা জ্যাকসন আর নেই

ফাইল ছবি।

অস্কারজয়ী ব্রিটিশ অভিনেত্রী ও সাবেক এমপি গ্লেন্ডা জ্যাকসন মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।

এই অভিনেত্রীর মুখপাত্র লিওনেল লার্নার বৃহস্পতিবার (১৫ জুন) এক বিবৃতিতে জানান, দীর্ঘদিন অসুস্থ থাকার পর গতকাল সকালে লন্ডনের ব্ল্যাকহেথে নিজ বাড়িতে মারা যান গ্লেন্ডা জ্যাকসন। এ সময় পরিবারের সদস্যরা তাঁর পাশে ছিলেন। দীর্ঘ ছয় দশকের অভিনয় জীবনে গ্লেন্ডা জ্যাকসন দুটি অস্কার, তিনটি অ্যামি, দুটি বাফটা ও একটি টোনি অ্যাওয়ার্ড জিতেছেন।

অভিনয় ছেড়ে পরবর্তী সময় লেবার পার্টির রাজনীতিতে যুক্ত হন গ্লেন্ডা জ্যাকসন। ১৯৯২ থেকে ২০১৫ সাল পর্যন্ত তিনি লেবার পার্টির হয়ে নর্থ লন্ডনের এমপি হিসেবে দায়িত্বপালন করেছেন। সেই সঙ্গে সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার সরকারের কনিষ্ঠ পরিবহনমন্ত্রী ছিলেন বছর দু–এক।

পরে তিনি আবারও অভিনয়ে ফিরেছিলেন। ২০১৬ সালে মঞ্চ নাটকে অভিনয় করে সাড়া ফেলেন গ্লেন্ডা জ্যাকসন। ২০২০ সালে টিভি নাটক এলিজাবেথ ইজ মিসিংয়ে অনবদ্য অভিনয়ের জন্য তিনি বাফটা পুরস্কার জিতে নেন।  

এক শোক বার্তায় বিখ্যাত ব্রিটিশ অভিনেতা স্যার মাইকেল কেইন বলেছেন, ‘গ্লেন্ডা জ্যাকসন আমাদের সময়ের একজন অন্যতম সেরা অভিনয়শিল্পী ছিলেন।’

লেবার পার্টির এমপি টিউলিপ সিদ্দিক টুইটে বলেন, ‘তিনি (গ্লেন্ডা জ্যাকসন) একজন শক্তিশালী রাজনীতিবিদ, একজন দুর্দান্ত অভিনেত্রী ও একজন ভালো পরামর্শদাতা ছিলেন। হ্যাম্পস্টেড ও কিলবার্ন আপনাকে স্মরণ করবে গ্লেন্ডা।’

সূত্রঃ বিবিসি