ডেইলি মেইলে কলামিস্টের চাকরি পেলেন বরিস জনসন

ডেইলি মেইলে কলামিস্টের চাকরি পেলেন বরিস জনসন

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

নতুন করে আবারও সাংবাদিকতা বেছে নিয়েছেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। কলামিস্ট হিসেবে কাজ করবেন জনপ্রিয় ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলে। এখন থেকে প্রতি শনিবার পত্রিকাটিতে কলাম লিখবেন তিনি।

শুক্রবার (১৬ জুন) এক বিবৃতিতে বরিস জনসনের যোগদানের বিষয়টি নিশ্চিত করেছে ডেইলি মেইল।

বিবৃতিতে ডেইলি মেইল বলছে, ‘আপনি বরিসকে পছন্দ করুন কিংবা না করুন তার কলাম আপনাকে পড়তে হবে। সরকারি দলের ব্যক্তিবর্গ থেকে বিশ্বের লাখ লাখ মানুষ সবার জন্যই এটা প্রযোজ্য।’

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কলামে যুক্তরাজ্যের বর্তমান সরকার ও প্রধানমন্ত্রী ঋষি সুনাকের নানান পদক্ষেপ বিষয়ে জনসন তার দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন বলেই মনে করা হচ্ছে।

গত ১০ জুন ‘পার্টি গেট’ কেলেঙ্কারির ঘটনার জেরে এমপির পদ থেকে পদত্যাগ করেন এই সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী। ২০২০–২১ সালে করোনা মহামরির বিধি ভঙ্গ করে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিট ও দেশের অন্যান্য অঞ্চলে প্রধানমন্ত্রীর জন্য বরাদ্দ বিভিন্ন বাসভবনে বন্ধু-বান্ধবসহ বেশ কয়েকবার মদ-পার্টি আয়োজনের অভিযোগ প্রমাণ হওয়ার পর সরকার ও বিরোধী দলের এমপিদের অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হন বরিস। এ ঘটনাকেই ‘পার্টি গেট’ কেলেঙ্কারি বলা হয়। এসব অভিযোগকে কেন্দ্র করে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন বরিস জনসন।

তারপর অবশ্য বসে থাকেননি তিনি। বার্তাসংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, গত এক বছরে দেশে-বিদেশে বিভিন্ন সেমিনার ও কনফারেন্সে বক্তব্য দিয়ে ইতোমধ্যে লাখ লাখ পাউন্ড উপার্জন করেছেন যুক্তরাজ্যের সাবেক এই প্রধানমন্ত্রী।

১৯৮৭ সালে টাইমস ম্যাগাজিনের প্রতিবেদক হিসেবে কর্মজীবন শুরু করেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই সাবেক ছাত্র। কিন্তু কোনো এক প্রতিবেদনে মনগড়া মন্তব্য দেয়ার কারণে সেই চাকরি হারাতে হয় তাকে।

এরপর বিভিন্ন সময়ে ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ ও দ্য স্পেকটেটরে প্রতিবেদক ও কলামিস্টের কাজ করেছেন তিনি।

একসময় রাজনীতি আর সাংবাদিকতা একসঙ্গে চালিয়েছিলেন তিনি। সংসদ সদস্য এবং স্পেক্টেটর ম্যাগাজিনের সম্পাদকের দায়িত্ব একসঙ্গে সামলেছিলেন জনসন, প্রধানমন্ত্রী হওয়ার আগে পর্যন্ত ডেইলি টেলিগ্রাফে নিয়মিত কলামও লিখেছেন।