তৃতীয় দিন শেষে দুই ওপেনারকে হারিয়ে চাপে ইংল্যান্ড

তৃতীয় দিন শেষে দুই ওপেনারকে হারিয়ে চাপে ইংল্যান্ড

সংগৃহীত

ইংল্যান্ডের বাজবল দর্শন আর ইস্ট্রেলিয়ার প্রথাগত খেলায় অ্যাশেজের প্রথম টেস্টেই ছড়িয়েছে উত্তেজনা। আর প্রতিদ্বদন্বীতাপূর্ণ এ লড়াইয়ে সমানে সমান পাল্লা দিয়ে লড়ছে দুই দলই। আগের দিন ভালো অবস্থানে থেকে দ্বিতীয় দিন শেষ করলেও তৃতীয় দিনে বিপর্যয়ের মুখে পড়েছে অজিরা। ফলে লিড নেয়ার সম্ভাবনা থাকলেও ব্যর্থ হয়েছে তারা। এদিকে ৭ রানে এগিয়ে থেকে ইংলিশদের তাকে বড় টার্গেটে রূপান্তরিত করার সম্ভাবনা পন্ড হয়েছে বৃষ্টির বাঁধায়।

৩১১ রানে দ্বিতীয় দিন শেষ করেছিল অস্ট্রেলিয়া। লক্ষ্য ছিল তৃতীয় দিনে ইংলিশদের পেরিয়ে লিড নিতে পারবে তারা। তবে তা সম্ভব হয়নি তৃতীয় দিনের শুরুতেই ব্যাটিং ব্যর্থতায়। এদিন স্কোরবোর্ডে আর মাত্র ৭৫ রান যোগ করতে পারে তারা। ফলে অজিরা ৩৮৬ রানে অলআউট হলে সাত রানে এগিয়ে থেকে মধ্যাহ্নভোজের বিরতিতে যায় ইংল্যান্ড।

এরপর ব্যাটিংয়ে নেমে বরাবরের মতই বাজবল দর্শনেই খেলতে থাকে দুই ইংলিশ ওপেনার। প্রায় সাত ওভার ব্যাটিং করে জ্যাক ক্রলি ও বেন ডাকেট স্কোরবোর্ডে যোগ করেন ২৬ রান। এরপরই শুরু হয় বৃষ্টি। বৃষ্টির পর খেলা আবার শুরু হলে অজি বোলারদের গতি আর সুইংয়ের মুখে পড়েন দুই ইংলিশ ওপেনার। ফলে টিকতে পারেননি বেশিক্ষণ। স্কট বোল্যান্ডের বলে ক্রলি এবং অধিনায়ক পেট কামিন্সের বলে আউট হয়ে ফিরে যান ডাকেট। দলীয় ২৭ রানেই দুই ওপেনারকে হারিয়ে তখন বিপাকে ইংল্যান্ড। এ সময় যেন অনেকটা তাদেরকে উদ্ধার করতেই আবার নামে বৃষ্টি।

১০.৩ ওভারে ইংলিশদের দলীয় ২৮ রানের সময় দ্বিতীয় বার বৃষ্টির বাঁধায় থামার পর  আর মাঠে গড়ায়নি খেলা। এদিকে বৃষ্টি বাঁধায় খেলা পন্ড হলেও এদিন নতুন মাইলফলক পেরিয়ে গেছেন ইংলিশ পেসার জেমস এন্ডারসন। দিনের শুরুতে অজিদের হয়ে দুর্দান্ত খেলতে থাকা এলেক্স ক্যারির উইকেট তুলে নেন তিনি। আর এতে করে প্রথম শ্রেণীর ক্রিকেটে ১১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন ৪০ বছর বয়সী এ পেসার। একবিংশ শতাব্দীতে এমন কীর্তি নেই আর কোনো ক্রিকেটারেরই।