হন্ডুরাসে নারী কারাগারে সহিংসতা, নিহত ৪১

হন্ডুরাসে নারী কারাগারে সহিংসতা, নিহত ৪১

সংগৃহীত

হন্ডুরাসের রাজধানী তেগুসিগালপার উত্তর-পশ্চিমে একটি নারী কারাগারের ভেতর দুই পক্ষের সহিংসতার ঘটনায় অন্তত ৪১ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২০ জুন) স্থানীয় সময় ভোরে তেগুসিগালপা থেকে ২০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ৯০০ জন ধারণ ক্ষমতাসম্পন্ন সেন্ট্রো ফেমেনিনো ডি অ্যাডাপটাসিয়ন সোশ্যাল (সিইএফএসি) কারাগারে কয়েদিদের দুটি গ্রুপের মধ্যে দাঙ্গায় এ হতাহতের ঘটনা ঘটে।

জানা গেছে, কারাগারের ভেতর দুই গ্যাং গ্রুপের মধ্যে প্রথমে সংঘর্ষ বাধে। যার মধ্যে একটি গ্রুপ সেলের ভেতর আগুন ধরিয়ে দেয়।

কারা কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের বেশিরভাগেরই মৃত্যু হয়েছে আগুনে পুড়ে। তবে তাদের মধ্যে কয়েকজন গুলিবিদ্ধও হয়েছিলেন।

হন্ডুরাসের উপ-নিরাপত্তামন্ত্রী, জুলিসা ভিলানুভা জরুরি অবস্থা ঘোষণা করেছেন। যারা এ সহিংসতার সঙ্গে জড়িত তাদের বিচারের আওতায় আনবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

এছাড়া আহতদের উদ্ধার এবং সহিংসতা থামাতে তাৎক্ষণিকভাবে দমকলকর্মী, পুলিশ ও সেনাবাহিনীর হস্তক্ষেপ অনুমোদন করেন জুলিসা ভিলানুভা।

এদিকে যারা নিহত হয়েছেন তারা সবাই কয়েদি কিনা সেটি এখনো নিশ্চিত নয়। রাজধানী তেগুসিগালপা থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থিত এই কারাগারটিতে একসঙ্গে ৯০০ বন্দি থাকতে পারেন।

এ ঘটনায় আহত কয়েকজন বন্দিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

কারাগারে আটক বন্দিদের পরিবারের প্রতিনিধিত্বকারী ডেলমা ওরডোনেজ জানিয়েছেন, সহিংসতায় কারাগারটির একটি অংশ পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, নারী কারাগারটির ভেতর থেকে ধোঁয়ার কুণ্ডলি বের হচ্ছে।

এর আগে হন্ডুরাসে ২০১৯ সালে বন্দর নগরী তেলাতে দুই পক্ষের সংঘর্ষে ১৮ জনের মৃত্যু হয়েছিল।

সূত্র: বিবিসি