অনলাইনে বিজ্ঞাপন দিয়ে জালটাকা বিক্রির কারবারি আটক

অনলাইনে বিজ্ঞাপন দিয়ে জালটাকা বিক্রির কারবারি আটক

সংগৃহীত

রাজধানীর রেডিসন ব্লু হোটেলের সামনের ফুটওভার ব্রিজের নিচ থেকে জাল টাকা বিক্রয় চক্রের সদস্য মো. মনোয়ার হোসেনকে (২৫) গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

রোববার দুপুর আড়াইটার দিকে গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেপ্তার করে র‌্যাব-১ এর একটি দল। এসময় তার কাছ থেকে ২৯ হাজার টাকা মূল্যমানের জালনোট, আসল ৯ হাজার টাকা ও ১টি মোবাইল ফোন জব্দ করা হয়।

র‌্যাব-১ এর সিনিয়র সহকারী পরিচালক মো. পারভেজ মিয়া জানান, পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে সক্রিয় জালনোট ব্যবসায়ী চক্রের সদস্যরা পশুর হাট, কাঁচাবাজার ও শপিংমলকে কেন্দ্র করে তৎপরতা শুরু হয়েছে। তাদের টার্গেট আসল টাকার ভিড়ে জালনোট প্রবেশ করানো।

তিনি বলেন, প্রতি বছরই ঈদের মাস খানেক আগে থেকেই এসব চক্র প্রস্তুতি শুরু করে। দিন রাত কাজ করে তারা জালনোট তৈরি করে। এসব জালনোট তারা পাইকারি ব্যবসায়ীর কাছে বিক্রি করে দেয়। পাইকারি ব্যবসায়ীরা আবার সেটি বাড়তি মূল্যে খুচরা ব্যবসায়ীর কাছে বিক্রি করে। আর খুচরা ব্যবসায়ীরা জালনোট বিভিন্ন কৌশলে বাজারে ছেড়ে দেয়।

অভিযুক্তকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাতে র‍্যাব কর্মকর্তা জানান, আটক মনোয়ার দীর্ঘদিন যাবৎ জাল টাকা সংগ্রহ ও বিক্রির জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে আসছিল। অনলাইনে বিজ্ঞাপন ও ভিডিও দেখিয়ে ক্রেতাকে আকৃষ্ট করতো। এছাড়া মোবাইল ব্যাংকিংয়ের দ্বারা টাকা আদান-প্রদান করে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে জাল টাকা খুচরা বিক্রেতার কাছে পৌঁছে দিতো।

উদ্ধারকৃত জাল টাকা ও গ্রেপ্তারকৃত আসামির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।