চীনা গুপ্তচর বেলুন নিয়ে যুক্তরাষ্ট্রের গবেষণা

চীনা গুপ্তচর বেলুন নিয়ে যুক্তরাষ্ট্রের গবেষণা

ছবি: সংগৃহীত

চীনের সন্দেহজনক গুপ্তচর বেলুন নিয়ে নতুন তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়েছে, গত ফেব্রুয়ারিতে চীনা যে বেলুনটি আমেরিকা মহাদেশের আলাস্কা থেকে পূর্ব উপকূল অতিক্রম করেছিল সেটি কোনো তথ্য সংগ্রহ করেনি। খবর বিবিসির।

বৃহস্পতিবার (২৯ জুন) মার্কিন কর্মকর্তারা বলেছেন, সন্দেহভাজন গুপ্তচর বেলুনটি যেসব গোপন তথ্য সংগ্রহ করতে পারতো বলে আশঙ্কা ছিল তা প্রশমিত করার জন্য পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। গুলি করে ভূপাতিত করার পর বেলুনের ধ্বংসাবশেষ বিশ্লেষণ করছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো।

পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার বৃহস্পতিবার বলেছেন, যুক্তরাষ্ট্র অবগত ছিল বেলুনটির গোয়েন্দা তথ্য সংগ্রহের সক্ষমতা রয়েছে। কিন্তু এখন আমরা এটা মূল্যায়ন করতে পেরেছি যে এটি যুক্তরাষ্ট্রের উপর দিয়ে উড়ে যাওয়ার সময় বা আমেরিকাকে স্থানান্তরের রুট হিসেবে ব্যবহারের সময় কোনো তথ্য সংগ্রহ করেনি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র যেকোনো ধরণের গোয়েন্দা তথ্য সংগ্রহকে প্রশমিত করার জন্য যে পদক্ষেপ নিয়েছিল তা বেলুনটিকে সংবেদনশীল তথ্য সংগ্রহে বাধা দিতে ভূমিকা রেখেছে।

বেলুনটিতে আমেরিকার তৈরি সরঞ্জাম ব্যবহার করা হয়েছিল উল্লেখ করে ওয়াল স্ট্রিট জার্নাল যে প্রতিবেদন প্রকাশ করেছিল সে তথ্য নিশ্চিত না করলেও জেনারেল রাইডার বলেছেন , অতীতে চীনা ড্রোনগুলি চীনের জন্য তৈরি করা নয় এমন মার্কিন সরঞ্জাম ব্যবহার করেছে।

প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে আটলান্টিক উপকূলে একটি যুদ্ধবিমানের সাহায্যে গুলি করে ভূপাতিত করার আগে বেলুনটি ফেব্রুয়ারিতে আমেরিকা এবং কানাডার উপর দিয়ে এক সপ্তাহ ধরে উড়েছে। সন্দেহভাজন চীনা গুপ্তচর বেলুনটির সেন্সরগুলি পরে সমুদ্র থেকে উদ্ধার করা হয়েছিল।

আশঙ্কা করা হয়েছিল, বেইজিং হয়তো বেলুনটি মার্কিন সামরিক ঘাঁটির উপর দিয়ে যাওয়ার সময় তথ্য সংগ্রহের জন্য ব্যবহার করছে।