টাটার যে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা তুঙ্গে

টাটার যে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা তুঙ্গে

ফাইল ছবি

সাশ্রয়ী দামে ইলেকট্রিক গাড়ি এনে জনপ্রিয়তা পেয়েছে টাকা মোটরস। প্রতিষ্ঠানটির তৈরি নেক্সন ইভি দেদারসে ব্রিক্রি হচ্ছে। খুব কম সময়ে বাজারে সাড়া ফেলেছে এই ইলেকট্রিক গাড়ি। এটাই ভারতের প্রথম ইলেকট্রিক কার। 

২০২০ সালের জানুয়ারি মাসে বাজারে আসে টাটা নেক্সন ইভি। কোভিড ঝড় সামলেও গাড়ির বিক্রি রকেটের গতিতে দৌড়তে শুরু করে। যার ফল পেল টাটা মোটরস। ৩ বছরের মধ্যে ৫০ হাজার ইউনিট বিক্রির বড় মাইলফলক ছুঁয়েছে অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠানটি।

গ্রাহকদের জন্য সবসময়ই স্বল্প মূল্যে টেকসই গাড়ি আনার স্বপ্ন দেখতেন রতন টাটা। নিজ হাতে গড়া প্রতিষ্ঠানটির জন্য কাজ করেছেন গেছেন বহু বছর। তিনি অবসরে গেলেও তার মতাদর্শ বজায় রেখেছে টাটা।

এই মুহূর্তে ভারতীয় বাজারে সবথেকে সস্তা তিনটি ইলেকট্রিক গাড়ির দুটাই টাটার তৈরি। যার মধ্যে একটি নেক্সন। এই গাড়ি ফুল চার্জে রেঞ্জ দেয় 300 কিলোমিটার। ইলেকট্রিক গাড়ি ভারতীয় বাজারে আদৌ চলবে কিনা এই নিয়ে যখন ভাবতে ব্যস্ত বাকি সংস্থাগুলি। তখন সবার প্রথমে এই গাড়ি লঞ্চ করে সাড়া ফেলে দেয় টাটা মোটরস।

বাজারে গাড়িটির আরও একটি ভার্সন বিক্রি হয় যেখানে রেঞ্জ এবং ব্যাটারি ক্যাপাসিটি বেশি। এটি হল টাটা নেক্সন ইভি ম্যাক্স। এই গাড়িতে রয়েছে ৪০.৫ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক যা ফুল চার্জে রেঞ্জ সংস্থার দাবি অনুযায়ী, ৪৫৩ কিলোমিটার।

টাটা নেক্সন ইভির দাম কত?

এই গাড়ির দাম ভারতে ১৪ লাখ থেকে শুরু। টাটার আরও অনেকগুলি ইলেকট্রিক গাড়ি বিক্রি হয় বাজারে। যার মধ্যে একটি গাড়ির কথা না বললেই নয়। এটি হল টাটা টিয়াগো ইভি।