চট্টগ্রাম বন্দরে কমেছে আমদানি, বেড়েছে রপ্তানি

চট্টগ্রাম বন্দরে কমেছে আমদানি, বেড়েছে রপ্তানি

ফাইল ছবি

প্রায় এক মাসের ব্যবধানে চট্টগ্রাম বন্দরের মাধ্যমে পণ্য রপ্তানি ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে বেড়েছে কনটেইনার হ্যান্ডলিং। তবে এক মাসের ব্যবধানে আমদানি কমেছে ১১ দশমিক ২৩ শতাংশ। গত জুন মাসের তথ্য বিশ্লেষণ করে বড় ধরনের এই অর্জনের কথা জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

বুধবার (৫ জুলাই) দুপুরে বন্দর সচিব ওমর ফারুক  এ তথ্য নিশ্চিত করেছেন।

আমদানি রপ্তানির সঙ্গে জড়িত সংশ্লিষ্ট ব্যবসায়ীরা জানান, এক মাসের ব্যবধানে এতো বেশি কনটেইনার পণ্য রপ্তানি বেশ বড় অর্জন। কনটেইনার বোঝাই করে বিশ্বের নানা দেশে পাঠানো এসব পণ্যের বিনিময়ে দেশে প্রচুর বৈদেশিক মুদ্রা এসেছে। তবে রপ্তানি বাড়ার মাধ্যমে বেশি ডলার আয়ের বিপরীতে কম পণ্য আমদানির মাধ্যমে ডলার সাশ্রয় হওয়ায় বৈদেশিক মুদ্রার রিজার্ভে ইতিবাচক প্রভাব ফেলবে। এই ধারার মাধ্যমে বাণিজ্য ঘাটতি কমে আসার ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব ফেলবে।

সচিব ওমর ফারুক  জানান, চট্টগ্রাম বন্দরের মাধ্যমে গত জুন মাসে বিশ্বের বিভিন্ন দেশে পণ্য রপ্তানি হয়েছে ৭৫ হাজার ৩৯১ টিইইউএস কনটেইনার। গত মে মাস যার পরিমাণ ছিল ৫০ হাজার ২৭৭ টিইইউএস কনটেইনার। এক মাসের ব্যবধানে কনটেইনার হ্যান্ডলিং বেড়েছে ২৫ হাজার ১১৪ কনটেইনার বা ৪৯ দশমিক ৯১ শতাংশ।

তিনি আরও জানান, সদ্য সমাপ্ত জুন মাসে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি হয়েছে ১ লাখ ৩ হাজার ৭৫৫ টিইইউএস কনটেইনার পণ্য। আগের মাসে যার পরিমাণ ছিল ১ লাখ ১৬ হাজার ৮৮৩ টিইইউএস পণ্য। একমাসের ব্যবধানে পণ্য আমদানি কমেছে ১৩ হাজার ১২৮ টিইইউএস কনটেইনার বা ১১ দশমিক ২৩ শতাংশ পণ্য। এর ফলে মে মাসের তুলনায় জুন মাসে কম ডলারের পণ্য আমদানি করতে হয়েছে।