ঢাকায় ডাকাতি-ছিনতাইয়ের অভিযোগে গ্রেপ্তার ১৬

ঢাকায় ডাকাতি-ছিনতাইয়ের অভিযোগে গ্রেপ্তার ১৬

প্রতীকী ছবি।

রাজধানী ঢাকার গুলিস্তান, মোহাম্মদপুর, হাজারীবাগ ও তেজগাঁও এলাকায় অভিযান চালিয়ে ডাকাতি ও ছিনতাইয়ের প্রস্তুতি ও ছিনতাইকালে ১৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ ও র‍্যাব। তাদের কাছ থেকে চাকু, ছুরি, ক্ষুরসহ দেশি অস্ত্র উদ্ধার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে ছয়জন ডাকাতি ও ১০ জন ছিনতাইয়ে জড়িত। বুধবার (৫ জুলাই) রাতে এসব অভিযান চালানো হয়।

পুলিশ জানায়, বুধবার (৫ জুলাই) রাত সোয়া ১০টার দিকে শাহবাগ থানাধীন গুলিস্তানের হযরত গোলাপ শাহ্ মাজার এলাকা থেকে ডাকাতির প্রস্তুতিকালে ডাকাতদলের ৬ সদস্যকে গ্রেপ্তার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা উত্তরা বিভাগের বিমানবন্দর জোনাল টিম। এ সময় তাদের কাছ থেকে ২টি চাকু উদ্ধার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন সজিব মোল্লা, অন্তর দাস ওরফে শান্ত, মো. নাসির উদ্দিন, মো. আলাউদ্দিন ঢালী, মো. বাবু ও মো. পারভেজ মিয়া।

অভিযানে নেতৃত্ব দেওয়া অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. সাইফুল আলম মুজাহিদ জানান, কয়েকজন দুষ্কৃতিকারী ডাকাতির উদ্দেশে গোলাপ শাহ্ মাজারের পশ্চিম দিকে অস্ত্রসহ অবস্থান করছে এমন তথ্যে সেখানে অভিযান চালানো হয়।

পালানোর সময় ছয়জনকে গ্রেপ্তার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা জানিয়েছেন, তারা পুরান ঢাকার বাবুবাজার, নয়াবাজার, কোতোয়ালী, সূত্রাপুর ও গুলিস্তান এলাকায় ডাকাতি করতেন। তারা ঘটনার দিন ডাকাতি করার জন্য একত্র হয়েছিলেন বলে স্বীকার করেছেন। তাদের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করা হয়েছে।

র‍্যাব জানায়, বুধবার (৫ জুলাই) র‍্যাব-২ গোপন সংবাদে জানতে পারে একদল সংঘবদ্ধ ছিনতাইকারী রাজধানীর কয়েকটি এলাকায় ছিনতাইয়ের উদ্দেশ্যে দেশিয় অস্ত্রসহ অবস্থান করছে। পরে র‍্যাব-২-এর একাধিক আভিযানিক দল অভিযান পরিচালনা করে মোহাম্মপুর, হাজারীবাগ ও তেজগাঁওয়ে ছিনতাইয়ের প্রস্তুতি ও ছিনতাইকালে হোতাসহ ১০ জনকে গ্রেফতার করে। এ সময় তাদের কাছ থেকে ছুরি, চাকু, খুর ও অন্যান্য দেশি অস্ত্র জব্দ করা হয়। তাদের জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা একটি সংঘবদ্ধ ছিনতাইচক্রের সদস্য। পথচারীদের ক্ষুর, চাকুসহ দেশি অস্ত্র দিয়ে ভয় দেখিয়ে টাকা, স্বর্ণালঙ্কার, মোবাইল ফোনসহ মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নেয়।

র‍্যাব-২-এর সিনিয়র এএসপি শিহাব করিম জানান, সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম, পত্রিকা ও ইলেকট্রনিক মিডিয়ায় লক্ষ্য করা যাচ্ছে, রাজধানীর বিভিন্ন এলাকায় ছিনতাইয়ের প্রবণতা বেড়েছে। এসংক্রান্ত বিষয়ে থানায় একাধিক জিডি ও মামলা দায়ের হয়েছে। সাধারণ মানুষ ছিনতাইকারীর কবলে পড়ে সর্বস্ব হারাচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে র‍্যাব-২ গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে।