টাইটানে বিস্ফোরণ: সব ধরনের অনুসন্ধান স্থগিত করলো ওশানগেট

টাইটানে বিস্ফোরণ: সব ধরনের অনুসন্ধান স্থগিত করলো ওশানগেট

প্রতীকী ছবি

টাইটানে বিস্ফোরণের পর চলমান সব ধরনের অনুসন্ধান ও এর বাণিজ্যিক কার্যক্রম স্থগিত করেছে টাইটানের পরিচালক কোম্পানি ওশানগেট।

চলতি বছরের জুন মাসে টাইটান নামক সাবমেরিনে করে টাইটানিকের ধ্বংসাবশেষ পরিদর্শন অভিযানে যায় পাঁচজন। সাবমেরিনটি ধ্বংস হয়ে ওশানগেটের সিইওসহ পাঁচজন নিহত হওয়ার ঘটনার পর সব ধরনের অনুসন্ধান এবং বাণিজ্যিক কার্যক্রম স্থগিতের সিদ্ধান্ত দেয়া হলো।

ওয়াশিংটন ভিত্তিক কোম্পানি ওশানগেট তাদের ওয়েবসাইটে এই ঘোষণা জানিয়েছে। ওশানগেট ২০০৯ সালে প্রতিষ্ঠিত একটি ভ্রমণ প্রতিষ্ঠান। যা পর্যটকদের জাহাজের ধ্বংসাবশেষ এবং পানির নিচের বিভিন্ন গিরিখাত কাছ থেকে দেখার জন্য সাবমেরিনে সমুদ্রের গভীরে ভ্রমণকারীদের সুযোগ করে দেয়।

চলতি বছর ১৮ জুন ওশানগেট এর সাবমেরিন টাইটান গভীর সমুদ্রে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ হয়। নিখোঁজ ওশানগেটের সাবমেরিন টাইটানের ধংসপ্রাপ্ত অংশগুলো গত ২২ জুন ধংসপ্রাপ্ত জাহাজ টাইটানিক থেকে প্রায় ১,৬০০ ফুট ব্যবধানে সমুদ্রের তলদেশে শনাক্ত করা হয়।

কোম্পানির ওয়েবসাইট অনুসারে ওশানগেট প্রশান্ত মহাসাগর, আটলান্টিক এবং মেক্সিকো উপসাগর জুড়ে ১৪টিরও বেশি অভিযান এবং ২০০টিরও বেশি ডাইভ পরিচালনা করেছে। টাইটানিকের ধ্বংসাবশেষ দেখার জন্য ডুবোজাহাজ টাইটানের একটি আসন প্রতি যাত্রীর জন্য ২৫০,০০০ মার্কিন ডলার বা প্রায় ২ কোটি ৭০ লাখ টাকা। তবে ওশানগেটের মতো কোনোও যাত্রীবাহী সাবমেরিনে প্রাণহানির ঘটনা প্রথম। সূত্র: সিএনএন।