রাত করে খাবার খেলে বাড়ে যে ঝুঁকি

রাত করে খাবার খেলে বাড়ে যে ঝুঁকি

সংগৃহীত

নানা কাজের চাপে সময় মতো খাবার খাওয়ার অভ্যাস ত্যাগ করেছেন অনেকেই। তবে এতে লুকিয়ে রয়েছে বিপদ। সাম্প্রতিক এক গবেষণায় তেমনই ইঙ্গিত মিলেছে। 

গবেষণা বলছে, রাত করে খাবার খাওয়ার অভ্যাস ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়িয়ে তোলে। বার্সেলোনা ইনস্টিটিউট অব গ্লোবাল হেল্‌থ তাদের গবেষণায় এমন দাবি করেছে। তবে এ বিষয়ে নিশ্চিত হবে বিষয়টি নিয়ে আরও গবেষণা প্রয়োজন। 

সেখানে বলা হয়েছে, যাদের রাত ৯টার পর খাবার খাওয়ার অভ্যাস, খাওয়া এবং শোওয়ার মাঝে ঘণ্টা দুয়েকের ব্যবধান রাখতে পারেন না, তাদের মধ্যে ২৫ শতাংশের শরীরে ক্যান্সারের যোগ রয়েছে।

আসলে মানবশরীর একটি নির্দিষ্ট ঘড়ি মেনে চলে।২৪ ঘণ্টার মধ্যে খাওয়া এবং ঘুমেরও সময় নির্দিষ্ট থাকে। সেই দেহঘড়ির নিয়ম অনুযায়ী রাত ৯টার পর শরীরের সমস্ত কলকব্জা সুপ্ত হয়ে যাওয়ার কথা। কিন্তু সেই সময়ে যদি খাবার খেয়ে প্রায় বন্ধ হতে চলা কলকব্জা আবার চালু করতে হয়, সে ক্ষেত্রে দেহঘড়ির ছন্দে ব্যাঘাত ঘটে। ফলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। 

তাই চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সকলেরই পরামর্শ, শুতে যাওয়া এবং রাতের খাওয়ার সময়ের মধ্যে ঘণ্টা দুয়েকের ব্যবধান রাখা জরুরি। যদিও এই বিষয়ে নিশ্চিত হতে গেলে আরও বিস্তৃত গবেষণা প্রয়োজন।