টুইটারের প্রতিদ্বন্দ্বী থ্রেডস, চালু হতেই যোগ দিলেন এক কোটি মানুষ

টুইটারের প্রতিদ্বন্দ্বী থ্রেডস, চালু হতেই যোগ দিলেন এক কোটি মানুষ

ফাইল ছবি

ইলন মাস্কের টুইটারকে টেক্কা দিতে ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা নিয়ে এসেছে মাইক্রোব্লগিং অ্যাপ 'থ্রেডস'। আজই নতুন এ অ্যাপ উন্মুক্ত করা হলো। ইতোমধ্যে চালু হওয়ার পর মাত্র সাত ঘণ্টায় এতে যোগ দিয়েছেন প্রায় ১ কোটি মানুষ।

এটি দেখতে টুইটারের মতোই। এই অ্যাপ দিয়ে 'টেক্সট-ভিত্তিক কথোপকথন' চালানো যাবে বলে জানিয়েছে মেটা। ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং ইউজার নেইম দিয়েই থ্রেডসে লগইন করতে পারবেন ব্যবহারকারীরা।

নতুন অ্যাপ বাজারে আনার এ পদক্ষেপটি মেটার বস মার্ক জাকারবার্গ এবং টুইটারের মালিক ইলন মাস্কের মধ্যে প্রতিদ্বন্দ্বিতার সর্বশেষতম নিদর্শন। টুইটারের সামনে এখন বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে থ্রেডস।

মাস্ক টুইটার কিনে নেওয়ার পর বেশ উত্থান-পতন গিয়েছে জনপ্রিয় এই মাইক্রোব্লগিং সাইটের ওপর দিয়ে; ব্যবহারকারীদেরকে নিত্যনতুন নিয়ম-নীতির বেড়াজালে ফেলেছেন মাস্ক। সম্প্রতি তিনি জানিয়েছেন, এবার থেকে নির্দিষ্ট সংখ্যার টুইটার পোস্ট দেখতে পাবেন ব্যবহারকারীরা; বেশি পোস্ট দেখার জন্য গুনতে হবে অতিরিক্ত টাকা।

মাস্ক জানান, নন-ভেরিফায়েড অ্যাকাউন্ট হোল্ডাররা দিনে এক হাজারের বেশি টুইট দেখতে পারবেন না। আর ভেরিফায়েড অ্যাকাউন্ট হোল্ডাররা দিনে দেখতে পারবেন ১০ হাজার টুইট। মাস্কের নতুন এ ঘোষণায় ক্ষুব্ধ হয়েছিলেন ব্যবহারকারীরা। আর এরই সুযোগ নিয়েছেন মেটার বস জাকারবার্গ।

ধারণা করা হচ্ছে, থ্রেডস অ্যাপ দিয়ে পোস্ট করা বা দেখার ক্ষেত্রে ব্যবহারকারীদের কোনো সীমাবদ্ধতা থাকবে না; বিনামূল্যেই এ অ্যাপের পরিষেবা পাওয়া যাবে।

সাম্প্রতিক বছরগুলোতে টুইটারের আদলে আরো বেশকিছু অ্যাপ বাজারে এসেছে। যেমন- সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ট্রুথ সোশ্যাল এবং মাস্টোডন। তবে ইলন মাস্কের টুইটারকে টেক্কা দেওয়ার মতো কিছু করে দেখাতে পারিনি এগুলো। ধারণা করা হচ্ছে, থ্রেডস চালু হলে তা টুইটারের জন্য বড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারে।

এর আগে টিকটককে টেক্কা দিতে ফেসবুকে রিলস ভিডিও আনে মেটা, যা ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। তাছাড়া, ইনস্টাগ্রামের সঙ্গে লিঙ্ক করা যাবে থ্রেডস। ফলে চালু হওয়ার সঙ্গে সঙ্গেই কয়েক মিলিয়ন অ্যাকাউন্ট সংযুক্ত হবে নতুন এ অ্যাপের সাথে। তাই টুইটারের অন্যান্য প্রতিদ্বন্দ্বী অ্যাপের মতো শূন্য থেকে শুরু করার ভয় নেই থ্রেডসের।