সাউথ এশিয়ায় সেরা ‘সিটি অব লাইট’

সাউথ এশিয়ায় সেরা ‘সিটি অব লাইট’

প্রতীকী ছবি

ভারত সরকারের ‘ফেডারেশন অব ফিল্ম সোসাইটি অব ইন্ডিয়া’ আয়োজিত ষষ্ঠ সাউথ এশিয়ান শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে ‘ঋত্বিক ঘটক সিলভার অ্যাওয়ার্ড’ জিতে নিয়েছে শাহাদাত রাসএল পরিচালিত ‘সিটি অব লাইট’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি।

সাউথ এশিয়া থেকে নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ডকুমেন্টারি নিয়ে কলকাতার চলচ্চিত্রের প্রাণকেন্দ্র নন্দনে বসেছিল পাঁচ দিনের আসর। শনিবার (৮ জুলাই) সমাপনী অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রের নাম ঘোষণা করা হয়।

বাংলার প্রান্তিক নারী জীবনের সাথে নাগরিক জীবনের যে সম্পর্ক সেই সম্পর্কের মধ্য দিয়ে আলোর শহরের অদেখা অন্ধকার দিককে তুলে ধরা হয়েছে ‘সিটি অব লাইট’র গল্পে।

পুরস্কার প্রাপ্তির ব্যাপারে নির্মাতা শাহাদাত রাসএল বলেন, ‘প্রতিটি সম্মাননা আগামীর কাজের সাহস ও শক্তি জোগায়। পাশাপাশি দায়বদ্ধতা তৈরি করে আরও ভালো কিছু করার। ‘সাউথ এশিয়ান শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল’ একটি আলোচিত ও সম্মানজনক ফেস্টিভ্যাল। এখানে ঋত্বিক ঘটকের নামে পুরস্কার পাওয়াটা ভীষণ সম্মানের ও আনন্দের। আর এই ফিল্মের অর্জন আমার প্রোডিউসার ও আর্টিস্টসহ পুরো টিমের অর্জন, যারা আমার ওপর আস্থা রেখেছিল।’

ফেস্টিভ্যালে দর্শকের ভূয়সী প্রসংশার পাশাপাশি জুরি বোর্ডের প্রশংসা অর্জন করে ‘সিটি অব লাইট’ ফিল্মটি। এতে অভিনয় করেছেন নাফিস আহমেদ, মনিসা অর্চি, হাসনাত রিপন, শর্মী আকতার, ফাতেমা তুজ জোহরা ইভা, আশরাফ টুলু, সুমি ইসলাম প্রমুখ। চিত্রনাট্য ও পরিচালনা করেছেন শাহাদাত রাসএল।