মোড়ক পাল্টে টিসিবির তেল খোলাবাজারে বিক্রি, গ্রেপ্তার ৪

মোড়ক পাল্টে টিসিবির তেল খোলাবাজারে বিক্রি, গ্রেপ্তার ৪

সংগৃহীত

দীর্ঘ দিন ধরে চট্টগ্রামে টিসিবির (ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ) তেলের মোড়ক পরিবর্তন করে বেশি দামে নগরীর বিভিন্ন দোকানে পাইকারি বিক্রি করছিল একটি অসাধু সিন্ডিকেট। আর এ কাজের জন্য তারা বিভিন্ন স্থানে ছোট বড় বেশ কয়েকটি গুদাম ভাড়া করে। যেখানে ডিলারের কাছ থেকে কেনা টিসিবি’র তেল স্তূপ করে পরে সেগুলোর কার্টুন খুলে প্রতিটির মোড়ক উঠিয়ে নেয়া হতো৷ পরে বসুন্ধরা গ্রুপের মোড়ক লাগিয়ে বদলে দেয়া হতো তেলের রূপ। সেখান থেকে বস্তায় করে ক্রেতাদের কাছে সরবরাহ করা হতো। অবশেষে এ সিন্ডিকেটের ৪ সদস্যকে র‌্যাবের হাতে ধরা পড়তে হয়েছে। একইসঙ্গে টিসিবির লোগোযুক্ত ২ হাজার ৫৫২ লিটার সয়াবিন তেল জব্দ করা হয়।

মঙ্গলবার বিষয়টি জানিয়েছেন র‌্যাব- ৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নূরুল আবছার। এরআগে রোববার (৯ জুলাই) রাতে বিসিএসআইআর গবেষণাগারের বিপরীতে কালাম স্টোরে এ অভিযান পরিচালনা করা হয়।

গ্রেপ্তার চার সদস্য হলেন- লক্ষ্মীপুর জেলার ধর্মপুর থানার আবুল কালামের ছেলে মো. খোরশেদ আলম, চাপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট তানার আদাতলা এলাকার মৃত ইলিয়াছের ছেলে আব্দুস সালাম (৪৭) ও মো. নয়ন (২২), একই জেলার গোমস্তাপুর থানার সাগরুইল এলাকার মো. এনামুল হকের ছেলে আল হাদী (২৪)।

র‌্যাব- ৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নূরুল আবছার জানান, বায়েজিদ এলাকার বিসিএসআইআর গবেষণাগারের বিপরীতে কালাম স্টোরে অবৈধভাবে টিসিবির সয়াবিন তেল বিক্রি করছে। এমন তথ্যের ভিত্তিতে ওই দোকানে অভিযান চালিয়ে টিসিবির লোগোযুক্ত ২ হাজার ৫৫২ লিটার সয়াবিন তেল জব্দ করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়, তারা দীর্ঘদিন ধরে দোকানে মজুত রেখে টিসিবির লোগো সম্বলিত সয়াবিন তেলের বোতলে অন্য তেলের লোগো লাগিয়ে বিক্রি করে আসছে।

তিনি আরও জানান, সরকার ভর্তুকি মূলে যেখানে টিসিবির তেল ১০০ টাকায় বিক্রি করার নির্দেশনা দিয়েছেন, সেখানে তারা দোকানে তেল মজুত রেখে অন্য সাধারণ পণ্যের মত অধিক মূল্যে বিক্রি করছে। ফলে ভোক্তারা দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়েও নিত্যপ্রয়োজনীয় পণ্য পাচ্ছে না। ভবিষ্যতেও এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে দেখা যায়, বিসিএসআইআর গবেষণাগারের বিপরীতে অবস্থিত একটি সরু গুদামে সাটার বন্ধ রেখে শতশত টিসিবি তেলের মোড়ক অর্ধেকটা উঠিয়ে নিচ্ছে শ্রমিকরা। পরবর্তীতে সেগুলোতে বসুন্ধরা গ্রুপের তেলের মোড়ক লাগিয়ে দেয়া হচ্ছে। পরে বস্তায় পুরে রিকশা ও ভ্যান যোগে সরবরাহ করা হচ্ছে নগরীর আতুরার ডিপো, অক্সিজেন, বায়েজিদসহ বিভিন্ন পাইকারি দোকানে৷

বালুচড়া বাজার ঘুরে দেখা গেছে, ওই এলাকার প্রতিটি দোকানে টিসিবির তেল বিক্রি করা হচ্ছে। প্রতিটি ২ লিটার তেল বিক্রি করা হচ্ছে ৩৬০ টাকা দামে।

স্থানীয়রা জানিয়েছেন, বালুচড়া বাজারের মুদি ব্যবসায়ী খোরশেদ আলম টিসিবি’র তেল অবৈধভাবে সংগ্রহ করে তার গুদামে মজুদ করে রাখতেন। পরে দোকানে দোকানে বিক্রি করতেন।

বাংলাদেশ জার্নাল/আরআই