শর্তপূরণ সাপেক্ষে ন্যাটোতে যোগ দিতে পারবে ইউক্রেন, ক্ষুব্ধ জেলেনস্কি

শর্তপূরণ সাপেক্ষে ন্যাটোতে যোগ দিতে পারবে ইউক্রেন, ক্ষুব্ধ জেলেনস্কি

ছবিঃ সংগৃহীত।

বিশ্বের বৃহৎ সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের যোগদান নিয়ে কোন নির্দিষ্ট সময়সীমা দিতে রাজি নয় জোটের মিত্ররা। বরং শর্ত পূরণ এবং মিত্ররা সম্মতি দিলেই ন্যাটোয় যোগ দিতে পারবে দেশটি বলছে সামরিক এই জোটটি।

তবে এই প্রক্রিয়া বেশ সময়সাপেক্ষ। আর তাতেই ক্ষুব্ধ হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সমালোচনা করেছেন এই সিদ্ধান্তেরও।

মঙ্গলবার (১১ জুলাই) লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে অনুষ্ঠিত হয় ৩১টি দেশের বৃহৎ জোট ন্যাটোর শীর্ষ সম্মেলন। শুরু থেকেই ইউক্রেনকে ন্যাটোতে যোগদানে ইতিবাচক থাকলেও এই প্রক্রিয়াটির জন্য কোনও সময়সীমা প্রস্তাব করেনি জোটটি।

মঙ্গলবার এক বিবৃতিতে ন্যাটো নেতারা জানান, “যখন সব মিত্ররা সম্মত হবে এবং শর্ত পূরণ করা হবে তখন আমরা ইউক্রেনকে জোটে যোগদানের বিষয়ে অনুমতি দেবো।“

তবে এ বিষয়ে বেশ ক্ষুব্ধ হয়েছেন দেশটির প্রেসিডেন্ট। জেলেনস্কি এক টুইট বার্তা বলেন, "এটি নজিরবিহীন এবং অযৌক্তিক যখন ইউক্রেনকে আমন্ত্রণ বা সদস্যপদের জন্য একটি সময়সীমা নির্ধারণ করা হয় না।“

আল জাজিরা জানায়, ইউক্রেনের প্রতি ন্যাটোর সমর্থন "অপ্রতিরোধ্য এবং প্রশ্নাতীত" হলেও, শীর্ষ সম্মেলনের প্রথম দিনের ফলাফল কিয়েভের জন্য অপ্রত্যাশিত ছিল।

মূলত ২০০৮ সাল থেকেই ন্যাটো সদস্যপদের জন্য আবেদন জানিয়ে আসছে ইউক্রেন।