এসডিজি বাস্তবায়নে এক লাখ গাছের চারা বিতরণ

এসডিজি বাস্তবায়নে এক লাখ গাছের চারা বিতরণ

ছবিঃ সংগৃহীত।

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে প্রতিটি ইউনিয়ন পরিষদ, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি অফিস ও আশ্রয়ন প্রকল্পের সুবিধাভোগীদের মাঝে বেষ্টনীসহ এক লাখ ফলজ, বনজ, ঔষধি ও ফুলের চারা বিতরণ ও রোপণের উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন এবং উপজেলা পরিষদ। মঙ্গলবার (১১ জুলাই) সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে চারা তুলে দিয়ে এ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. শাহগীর আলম। প্রধানমন্ত্রীর ২৫ দফা নির্দেশনা, সরকারের ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা, রূপকল্প-২০৪১ ও টেকসই উন্নয়ন (এসডিজি) বাস্তবায়নের অংশ হিসেবে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ নিজস্ব অর্থায়নে যৌথভাবে এ উদ্যোগ বাস্তবায়ন হচ্ছে।

এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় ইউএনও শ্যামল চন্দ্র বসাকের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হানিফ মুন্সি, ভাইস চেয়ারম্যান সেলিম পারভেজ, মহিলা ভাইস চেয়ারম্যান লিমা সুলতানা, সহকারী কমিশনার (ভূমি) কাজী তাহমিনা শারমিন, আশুগঞ্জ থানার পরিদর্শক সুজন চন্দ্র দাস প্রমুখ।

সভা শেষে ইউনিয়নের চেয়ারম্যান, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সরকারি দপ্তরের প্রতিনিধি ও আশ্রয়ণ কল্পের উপকারভোগী প্রতিনিধিদের হাতে এ গাছের চারা তুলে দেন। এ সময় জেলা প্রসাশক শাহগীর আলম বলেন, শুধু বৃক্ষরোপণ করলেই হবে না। বর্ষা মৌসুমে রোপণ করা এসব চারাগাছ যেন নষ্ট না হয় তার রক্ষণাবেক্ষণের জন্য স্ব স্ব প্রতিষ্ঠান ও দায়িত্বশীলগণকে নজরদারি রাখার আহ্বান জানান তিনি।

বিতরণ করা গাছের চারার মধ্যে রয়েছে বজ্রনিরোধক তালগাছ, আকাশমণি, মেহগনি, চিত্রাসি, কড়ই, আম, জাম, কাঁঠাল, পেয়ারা, আমলকি, জলপাই, জাম্বুরা, বড়ই, ড্রাগন, আতা, হরিতকি, বহেরা, নিম, অর্জুন, কামিনি, হাসনাহেনা, বেলি, গন্ধরাজ, টগর, বকুল, এলমড়া ও রঙন গাছের চারা।