ভারতের রাষ্ট্রপতি ভবনে বাংলা সিনেমার শুটিং

ভারতের রাষ্ট্রপতি ভবনে বাংলা সিনেমার শুটিং

সংগৃহীত

প্রথমবারের মতো বাংলা ছবির শুটিং হতে যাচ্ছে ভারতের রাষ্ট্রপতি ভবনে। এবার সেই ইতিহাস গড়লেন শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়। তাদের আগামী ছবি ‘রক্তবীজ’-এর কয়েকটি বিশেষ দৃশ্য তারা শুট করেছেন রাষ্ট্রপতি ভবনে।

ভারতীয় গণমাধ্যমে জানানো হয়, রাষ্ট্রপতি ভবনে শটে কোনো অভিনেতা না থাকলেও দিল্লিতে অন্য শটে দেখা যায় আবীর চট্টোপাধ্যায়কে। ছবিতে তিনি দিল্লি নিবাসী প্রবাসী বাঙালি।

এ বিষয়ে পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় বলেন, বিজয় চৌকের সামনে আমরা, আর উল্টোদিকে রাষ্ট্রপতি ভবন। আলোকিত। স্বপ্নের মতো দেখাচ্ছে। ক্যামেরা রেডি হলো। শুটিং শুরু হবে। আমি প্রতীপ, আমার সিনেমাটোগ্রাফারকে বললাম— আর চার মিনিট দেখাচ্ছে বৃষ্টি শুরু হতে, যদি একটা শটও নিতে পারি, তবে সেটিই ইতিহাস হবে। শুটিং শুরু হলো। ঐতিহাসিক মুহুর্ত। বোধহয় প্রথমবার বাংলা সিনেমার ইতিহাসে রাষ্ট্রপতি ভবনের দৃশ্য দেখা যাবে’।

সেই অভিজ্ঞতা শেয়ার করে শিবপ্রসাদ আরও বলেন, শুটিংয়ের দিন ভোর ৪টা থেকে সকাল ৭টা পর্যন্ত কোনো বৃষ্টি পড়ল না। অথচ অদ্ভুতভাবে সেদিন সারা দিল্লি শহর ভাসছে, গুরগাঁও ভাসছে, দিল্লির অন্যান্য জায়গায় বৃষ্টি পড়ছে, শুধু ওই তিন ঘণ্টার জন্য রাষ্ট্রপতি ভবনের সামনে কোনো বৃষ্টি হলো না। শুটিং নির্বিঘ্নে শেষ হলো। আমরা গাড়িতে উঠলাম। গাড়ি 'রাইসিনা হিলস'  ছেড়ে এগোতে শুরু করল। ঝম ঝম করে বৃষ্টি পড়া শুরু হলো। আমি মনে মনে বললাম, আমার মায়ের আশীর্বাদ। আর অগণিত দর্শক, যারা আমাদের ভালোবাসেন তাদের আশীর্বাদ আমাদের সঙ্গে রয়েছে।

তিনি আরও বলেন, প্রথমবার বাংলা সিনেমায় রাষ্ট্রপতি ভবনের সেই অসাধারণ ম্যাজিক আজ থেকে ঠিক ১০০ দিন বাদে আপনারা বড়পর্দায় দেখতে পাবেন। আশা করি, আমার মতো আপনাদেরও স্বপ্নের মতো লাগবে।

প্রসঙ্গত, পুজোয় মুক্তি পাবে মিমি ও আবীর অভিনীত ছবি ‘রক্তবীজ’। তারা ছাড়া দেখা যাবে ভিক্টর বন্দ্যোপাধ্যায়, অনুসুয়া মজুমদার, কাঞ্চন মল্লিক, সত্যম ভট্টাচার্য, অম্বরীশ ভট্টাচার্য, দেবাশীষ ভট্টাচার্যকো।

সূত্র- জিনিউজ