হোন্ডা ১২৫ সিসির নতুন স্কুটার আনল

হোন্ডা ১২৫ সিসির নতুন স্কুটার আনল

ফাইল ছবি

স্কুটার ভক্তদের জন্য সুখবর। হোন্ডা নতুন স্কুটার আনল। মডেল হোন্ডা ডিও ১২৫। সুপার স্টাইলিশ লুক নিয়ে বাজারে হাজির হয়েছে স্কুটারটি। এই স্কুটারে থাকছে হোন্ডার ট্রেডমার্ক স্মার্ট-কি বৈশিষ্ট্য।

এই স্কুটারের ইঙ্গিত কিছুদিন আগেই দিয়েছিল হোন্ডা। সবাইকে চমকে দিয়ে এই স্কুটার বাজারে আনল জাপানোর প্রতিষ্ঠানটি। ১১০ সিসির পর ১২৫ সিসি ইঞ্জিনসহ এল নতুন হোন্ডা ডিও। বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে  ভারতের বাজারে এলো হোন্ডা ডিও ১২৫।

ভারতে এই স্কুটার দুইটি ভেরিয়েন্টে লঞ্চ করেছে - স্ট্যান্ডার্ড এবং স্মার্ট। সাদামাটা স্কুটারের তকমা ঘুচিয়ে ডিও ১২৫ মডেলে দারুণ স্পোর্টি লুক দিয়েছে হোন্ডা। জানা গিয়েছে, এই স্কুটারের উপর ৩ বছর স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি পাবেন ক্রেতারা, যা ১০ বছর পর্যন্ত বাড়ানো যাবে।

যে সব গ্রাহক নতুন স্কুটার কিনতে চাইছেন তাদের কাছে তো বিকল্প হিসাবে রয়েইছে পাশাপাশি যারা নিজেদের স্কুটার আপগ্রেড করতে চাইছেন তাদের কাছেও ভালো বিকল্প হতে পারে নতুন হোন্ডা ডিও ১২৫। হোন্ডা অ্যাক্টিভা ১২৫ এবং গ্রাজিয়া ১২৫ এ যে ইঞ্জিন রয়েছে ঠিক একই মোটর দেওয়া হয়েছে এতেও।

এই স্কুটার সর্বোচ্চ কত শক্তি উৎপন্ন করতে পারে সেই তথ্য জানা যায়নি। তবে উক্ত দুই স্কুটারে যে আউটপুট রয়েছে হল তা হল ৮.১৯  রেক হর্সপাওয়ার এবং ১০.৪ এনএম টর্ক। সঙ্গে রয়েছে সিভিটি ট্রান্সমিশন। এই স্কুটারেও পাবেন হোন্ডার অটোমেটিক চোক এবং স্টার্ট-স্টপ সিস্টেম।

নতুন স্কুটারের সামনের চাকায় মিলবে ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় ড্রাম ব্রেক। স্কুটির দুই চাকাই রয়েছে অ্যালয় হুইল। বেশ কিছু কাজের বৈশিষ্ট্য থাকছে এই স্কুটারে যার মধ্যে উল্লেখযোগ্য সম্পূর্ণ ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার- যেখানে জ্বালানি, ট্রিপমিটার সাইড স্ট্যান্ড ইন্ডিকেটর, সার্ভিস ডিউ ইন্ডিকেটর ইত্যাদি তথ্য দেখা যাবে। মিলবে এলইডি হেডলাইট।

এই স্কুটারের আরও একটি চমক এইচ-স্মার্ট বৈশিষ্ট্য। অ্যাক্টিভা দিয়ে শুরু হলেও বর্তমানে অনেক স্কুটারেই এই সুবিধা দিতে শুরু করেছে হোন্ডা। স্কুটারের নিরাপত্তায় বড় ভূমিকা পালন এই স্কুটার। কেবল একটি বাটন প্রেস করেই স্কুটারের লোকেশন, হ্যান্ডেলবার আনলক সহ একাধিক সুবিধা পাওয়া যায়।

এই স্কুটারের স্ট্যান্ডার্ড ভেরিয়েন্টের দাম ভারতে ৮৩ হাজার ৪০০ রুপি এবং স্মার্ট ভেরিয়েন্টের দাম রাখা হয়েছে ৯১ হাজার ৩০০ রুপি।