ওয়াগনারপ্রধানের ভাগ্য নিয়ে যা বললেন সাবেক মার্কিন জেনারেল

ওয়াগনারপ্রধানের ভাগ্য নিয়ে যা বললেন সাবেক মার্কিন জেনারেল

ফাইল ছবি

ভাড়াটে যোদ্ধা ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন নিহত হয়েছেন, না হয় তাকে বন্দি করা হয়েছে বলে দাবি করেছেন সাবেক মার্কিন এক জেনারেল। শুধু তাই নয়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বহুল আলোচিত বৈঠকটিও ভুয়া বলে দাবি করেছেন এই সাবেক কর্মকর্তা। 

বৃহস্পতিবার নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। খবর ইনসাইডারের।

মার্কিন সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত এই জেনারেলের নাম রবার্ট আব্রামস। এখন তিনি এবিসি নিউজের কন্ট্রিবিউটর। গণমাধ্যমটিকে তিনি বলেছেন, আমার ব্যক্তিগত মূল্যায়ন হলো— ওয়াগনারপ্রধানকে আর কখনো জনসম্মুখে দেখা যাবে কিনা সে ব্যাপারে আমার সন্দেহ রয়েছে।

রবার্ট আব্রামস বলেন, হয় প্রিগোজিন আত্মগোপনে আছেন, না হয় তাকে কারাগারে পাঠানো হয়েছে; অথবা তার সঙ্গে অন্য কিছু ঘটেছে। কিন্তু তাকে আর দেখতে পাব কিনা তা নিয়ে আমার সন্দেহ রয়েছে।

পুতিনের ক্ষমতাকে এত বড় চ্যালেঞ্জ জানানোর পর প্রকৃতই প্রিগোজিন বেঁচে আছে বলে মনে করেন কিনা—এমন প্রশ্নে রবার্ট আব্রামস বলেন, ব্যক্তিগতভাবে আমি মনে করি না তিনি বেঁচে আছেন। যদি বেঁচেও থাকেন, তবে তাকে কোনো জেলে আটকে রাখা হয়েছে।

এ ছাড়া চার তারকার সাবেক এ জেনারেল পুতিনের সঙ্গে প্রিগোজিনের বৈঠক নিয়েও সন্দেহ প্রকাশ করেন। এর আগে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন, ২৯ জুন প্রিগোজিনের সঙ্গে পুতিনের বৈঠক হয়েছে।

প্রসঙ্গত, গত ২৪ জুন রাশিয়ার সামরিক নেতাদের উৎখাত করতে সশস্ত্র বিদ্রোহ ঘোষণা করেন ওয়াগনারপ্রধান ইয়েভজেনি প্রিগোজিন। এর পর ২৫ জুন রাশিয়ার দক্ষিণাঞ্চলের শহর রোস্তভ-অন-দন দখলের পর রাজধানী মস্কোর দিকে অগ্রসরও হয় ওয়াগনার বাহিনী। পরে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় মস্কোমুখী যাত্রা স্থগিতের কথা জানান প্রিগোজিন।

যদিও প্রিগোজিন দাবি করেছিলেন, প্রেসিডেন্ট পুতিনকে ক্ষমতাচ্যুত করতে নয়, বরং প্রতিবাদ জানাতে মস্কো অভিমুখে যাত্রা করেছিল তার বাহিনী।