হিজরি নববর্ষ উপলক্ষে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ছুটির ঘোষণা

হিজরি নববর্ষ উপলক্ষে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ছুটির ঘোষণা

ছবিঃ সংগৃহীত।

হিজরি নববর্ষ উপলক্ষে মুসলিম দেশগুলোতে মহররমের প্রথম দিন ছুটি হিসেবে পালিত হয়। তবে এবার সাপ্তাহিক ছুটির সঙ্গে মিলে যাওয়ায় তিন থেকে চার দিন ছুটি পাচ্ছে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ। কুয়েতের সরকারি প্রতিষ্ঠানগুলো আগামী বুধবার (১৯ জুলাই) থেকে শনিবার (২২ জুলাই) পর্যন্ত এক সঙ্গে চার দিনের ছুটি পাচ্ছে বলে জানিয়েছে দেশটির মন্ত্রিপরিষদ। আগামী বুধবার হিজরি নববর্ষ, বৃহস্পতিবার বিরতির দিন এবং শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি হিসেবে থাকবে।

ফলে এ সময় সব সরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে। মূলত হিজরি নববর্ষের দিন সবাই যেন নিজেদের সময়গুলো সুন্দরভাবে কাটায় তাই এ দীর্ঘ ছুটির ঘোষণা দেওয়া হয়।

আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস সূত্রে জানা যায়, সংযুক্ত আমিরাত সরকার ২১ জুলাই হিজরি নববর্ষের ছুটির দিন হিসেবে ঘোষণা দিয়েছে। এ হিসেবে দেশটির সরকারি প্রতিষ্ঠানগুলোতে শনিবার (২২ জুলাই) ও রবিবারসহ (২৩ জুলাই) একাধারে তিন দিন ছুটি থাকবে।

তাই সরকারি ও সেসরকারি প্রতিষ্ঠান সেই দিন বন্ধ থাকবে বলে জানিয়েছে দেশটির আমিরাতের সরকারি মানবসম্পদ কর্তৃপক্ষ (এফএএইচআর)।

এদিকে আগামী বৃহস্পতিবার (২০ জুলাই) হিজরি নববর্ষ উপলক্ষে ছুটির ঘোষণা দিয়েছে ওমান সরকার। সেই দিন দেশটির সরকারি ও বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ থাকবে। হিজরি নববর্ষ ও মহানবী মুহাম্মদ (সা.)-এর ঐতিহাসিক হিজরত বার্ষিকী উপলক্ষে এ ছুটি দেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির বার্তা সংস্থা ওএনএ।

আগামী বুধবার (১৯ জুলাই) হিজরি নববর্ষের প্রথম দিন (১ মহররম) হতে পারে বলে জানিয়েছেন আরব আমিরাতের এমিরেটস অ্যাস্ট্রনমি সোসাইটির সভাপতি ইবরাহিম আল-জারওয়ান। 

৬২২ সালে মক্কা থেকে মদিনার উদ্দেশে মহানবী মুহাম্মদ (সা.)-এর হিজরতের দিন থেকে হিজরি সনের গণনা শুরু হয়। হিজরি সন লুনার বর্ষপঞ্জি অর্থাৎ চন্দ্র দর্শনের ওপর ভিত্তি করে পরিচালিত হয়।

সূত্র : খালিজ টাইমস