সর্বকালের রেকর্ড ভাঙল চীনের তাপমাত্রা

সর্বকালের রেকর্ড ভাঙল চীনের তাপমাত্রা

সর্বকালের রেকর্ড ভাঙল চীনের তাপমাত্রা

চীনের তাপমাত্রা এবার সর্বকালের রেকর্ড ভেঙে ৫২ ডিগ্রি সেলসিয়াস বা ১২৬ ডিগ্রি ফারেনহাইট ছাড়িয়ে গেছে।রোববার জিনজিয়াংয়ের তুর্পান ডিপ্রেশনের সানবাও শহরে এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। অথচ এর ছয় মাস আগেই দেশটির কোনো কোনো অঞ্চলে মাইনাস ৫০ সেন্টিগ্রেড তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জিনজিয়াং ডেইলি সোমবার জানিয়েছে, রেকর্ড এই তাপমাত্রা কমপক্ষে আরো পাঁচ দিন অব্যাহত থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা যায়, রোববার রেকর্ড করা ৫০.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা আগের সকল রেকর্ডকে ভঙ্গ করেছে। এর আগে ২০১৫ সালে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল আয়ডিং শহরে।

গত এপ্রিল থেকে চীনসহ এশিয়ার বিভিন্ন দেশে দফায় দফায় রেকর্ডভাঙা তাপপ্রবাহ রেকর্ড করা হয়েছে। ফলে জলবায়ু পরিবর্তনে নিজেদের খাপ খাইয়ে নেয়ার সক্ষমতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জলবায়ু বিশেষজ্ঞরা।তারা বলছেন, দীর্ঘমেয়াদী গ্লোবাল ওয়ার্মিংকে ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার লক্ষ্য দিন দিন নাগালের বাইরে চলে যাচ্ছে।

চীনে উচ্চ তাপমাত্রা দীর্ঘস্থায়ী হওয়ায় পাওয়ার গ্রিড ও ফসল চ্যালেঞ্জের মুখে পড়েছে। এতে গত বছরের মতো খরা অবস্থা তৈরি হওয়ার উদ্বেগ দেখা দিয়েছে, যা ছিল ৬০ বছরের মধ্যে সবচেয়ে গুরুতর। অবশ্য চীনে আবহাওয়ার নাটকীয় পরিবর্তন নতুন কিছু নয়।গত ২২ জানুয়ারি দেশটির উত্তর-পূর্ব হেইলংজিয়াং প্রদেশের শহর মোহেতে তাপমাত্রা মাইনাস ৫৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে।

স্থানীয় আবহাওয়া অধিদফতর অনুসারে, চীনের সর্বকালের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৯৬৯ সালে। সেটা ছিল মাইনাস ৫২.৩ ডিগ্রি সেলসিয়াস। এরপর এক দশকের সবচেয়ে ভারি বৃষ্টিপাতের মুখে পড়ে মধ্য চীন। এতে দেশের শস্যভাণ্ডার খ্যাত একটি এলাকায় গমের ভূমিগুলো ক্ষতির মুখোমুখি হয়েছিল।

সূত্র : রয়টার্স