করোনা শরীরে প্রবেশের পরে যা হয়

করোনা শরীরে প্রবেশের পরে যা হয়

ছবিঃ সংগ্রহীত

এখন পর্যন্ত করোনা ভাইরাসের কোন প্রতিষেধক বা ওষুধ নেই। তাই সংক্রমণ থেকে বাঁচতে শারীরিক দূরত্ব মেনে চলা ও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন খাবার গ্রহণ খুবই গুরুত্বপূর্ণ, বলছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, শরীরের রোগ প্রতিরোধ শক্তির উপর নির্ভর করে এই ভাইরাস কার কতটা ক্ষতি করতে পারবে। নভেল করোনা ভাইরাস বেঁচে থাকে মানুষের শরীরের ফিউরিন নামের প্রোটিনে। যা থাকে মানুষের শ্বাসতন্ত্রে এবং ফুসফুসে।

চিকিৎসা বিজ্ঞানীদের মতে, এই ভাইরাস প্রথমে বাসা বাঁধে মানুষের শ্বাসতন্ত্রে। পরে তা কোষের ভেতর ঢোকে। ফলে ধীরে ধীরে ফুসফুস দুর্বল হয়, কার্যক্ষমতা হারায়। প্রভাব পড়ে হৃদপিন্ড, যকৃত, কিডনিতে। একটা ভাইরাস ঢুকলেও পরে অসংখ্য কপি হয়।

অনুজীব বিশেষজ্ঞ সমীর সাহা বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ নির্ভর করছে মানুষের সচেতনতার উপর। স্বাস্থ্যবিধি মেনে চলা সবচেয়ে জরুরী। বিশেষ প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

তারা বলছেন, দেশে এখনো সংক্রমনের ধারা ফ্ল্যাট বা সমতল পর্যায়ে আছে। এটা কতদিন থাকবে তা এখনই বিশ্লেষণ করা সম্ভব নয় বলে মনে করছেন তারা। সংক্রমণের পর তা কতদিন মানুষের শরীরে থাকবে তা নির্ভর করছে প্রত্যেকের রোগ প্রতিরোধ করার ক্ষমতার উপর, বলছেন বিশেষজ্ঞরা।