মার্কিন হ্যাকার কেভিন মিটনিক মারা গেছেন

মার্কিন হ্যাকার কেভিন মিটনিক মারা গেছেন

ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের রিফর্মড হ্যাকার কেভিন মিটনিক ৫৯ বছর বয়সে মারা গেছেন। অগ্ন্যাশয়ের ক্যান্সারের সাথে দীর্ঘ ১৪ মাস যুদ্ধের পর গত রবিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। কেভিন মিটনিক একসময় এফবিআই'র 'মোস্ট ওয়ান্টেড' সাইবার অপরাধীদের মধ্যে একজন ছিলেন।

১৯৯০-এর দশকে মিটনিক প্যাসিফিক বেলসহ বিভিন্ন কর্পোরেট নেটওয়ার্ক এবং সরকারি ওয়েবসাইটে প্রবেশ করে কর্পোরেট ডেটা ও ক্রেডিট কার্ডের তথ্য চুরি করে কুখ্যাতি অর্জন করেছিলেন। তিনি যুক্তরাষ্ট্রের মোবাইল নেটওয়ার্কের অভ্যন্তরে ক্রমাগত প্রবেশের পাশাপাশি কর্পোরেট, সরকারি এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সিস্টেম ক্ষতিগ্রস্ত করা ও সারাদেশের হাজার হাজার ক্রেডিট কার্ড নম্বর এবং ডেটা ফাইল চুরির সঙ্গে জড়িত ছিলেন। সেই সময় দুই বছর মিটনিককে খোঁজার পর কম্পিউটার এবং ইন্টারনেটে জালিয়াতির জন্য ফেডারেল সরকার তাকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়। 

২০০০ সালে মুক্তি পাওয়ার পর তিনি একজন প্রখ্যাত 'হোয়াইট হ্যাট' হ্যাকার, সাইবার নিরাপত্তা পরামর্শক এবং লেখক হিসেবে নিজেকে নতুন করে প্রকাশ করেন। কর্তৃপক্ষের ধারণা অনুযায়ী, মিটনিকের কাছে কয়েক মিলিয়ন ডলার মূল্যের গোপন কর্পোরেট তথ্য ছিল। তবে ২০১১ সালে তার স্মৃতিকথা ঘোস্ট ইন দ্য ওয়্যারস-এ মিটনিক আর্থিক লাভের উদ্দেশ্যে তথ্য চুরির জন্য তার দক্ষতা ব্যবহার করার কথা অস্বীকার করেন।

সূত্র- সিএনএন।