টুইটারেও অর্থ উপার্জনের সুযোগ!

টুইটারেও অর্থ উপার্জনের সুযোগ!

ছবিঃ সংগৃহীত।

সামাজিক মিডিয়া ফেসবুক, ইউটিউবের মতো এবার টুইটার থেকেও অর্থ উপার্জন করা যাবে। ওই পথ খুলে দিলেন টুইটারের মালিক ইলন মাস্ক। তিনি জানিয়েছেন, ‘অ্যাড রেভিনিউ শেয়ারিং'-এর (বিজ্ঞাপন বাবদ আয় ভাগ করে) মাধ্যমে সরাসরি টুইটার থেকে অর্থ উপার্জন করতে পারবেন নেটিজেনরা। তবে সেক্ষেত্রে একটি শর্ত বেঁধে দেয়া হয়েছে। টুইটারের মালিক জানিয়েছেন, যে টুইটার ব্যবহারকারীদের ‘ব্লু’ টিক থাকবে (অর্থাৎ ভেরিফায়েড ইউজার হবেন), তাদের সাথে নিজের আয়ের লভ্যাংশ শেয়ার করা হবে। অর্থাৎ তারা টুইটার থেকে উপার্জন করতে পারবেন।

শনিবার (২২ জুলাই) রাতে টুইটারে মাস্ক বলেন, ‘অ্যাডভার্টাইজিং রেভিনিউ শেয়ারিংয়ের (বিজ্ঞাপন বাবদ আয় ভাগ করে) মাধ্যমে এই প্ল্যাটফর্মে থাকা অনেক অ্যাকাউন্টধারী প্রতি মাসে হাজার-হাজার ডলার উপার্জন করতে পারবেন। সেক্ষেত্রে তাদের ভেরিফায়েড সাবস্ক্রাইবার হতে হবে। প্রতি মাসে সাত ডলার (বার্ষিক টাকা) খরচ করে ভেরিফায়েড সাবস্ক্রাইবার হতে মাত্র দু'মিনিট লাগবে।’ সেইসাথে একটি লিঙ্কও টুইট করেন মাস্ক।

ওই লিঙ্কে টুইটারের ভেরিফায়েড সাবস্ক্রাইবার হওয়ার জন্য কী কী প্ল্যান বেছে নিতে পারবেন, তা দেয়া আছে।

পরে আরো একটি টুইট রিটুইট করে মাস্ক বলেন, ‘অন্যরা যখন আপনার প্রোফাইল পেজে ঢুকবেন, তখন যে বিজ্ঞাপন আসবে, সেটার জন্যও শিগগিরই আপনাকে টাকা প্রদান করা হবে। তার ফলে দ্বিগুণ টাকা পাবেন আপনি।’ মাস্ক যে টুইট রিটুইট করেছেন, সেটা টুইটারের কোনো শীর্ষকর্তা করেছেন। ইভান জোনস বলেন, ‘পোস্টিংয়ের জন্য সব যোগ্য ক্রিয়েটার (টুইটার ব্যবহারকারীরা) যাতে টাকা পান, সেই বিষয়টা দ্রুত বাস্তবে পরিণত করছি আমরা।’ সেই ‘মানিটাইজেশন’ উইন্ডো কেমন দেখতে হবে, সেটাও শেয়ার করেছেন টুইটারের কর্তা।

সংশ্লিষ্ট মহলের মতে, টুইটারের ধাঁচে মেটা থ্রেডস বাজারে আসার পর টেসলার কর্ণধার মাস্কদের রক্তচাপ বেড়েছে। টুইটারের ধাঁচে যে মেটা থ্রেডস চালু করা হয়েছে, তার জনপ্রিয়তাও বেড়েছে। সেই পরিস্থিতিতে অর্থ উপার্জনের রাস্তা খুলে দিয়ে টুইটার সাবস্ক্রাইবার টানতে চাইছে বলে সংশ্লিষ্ট মহলের মত।

সূত্র : হিন্দুস্তান টাইমস