নারীদের বিপিএল চালু করবে বিসিবি

নারীদের বিপিএল চালু করবে বিসিবি

বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দল। (ছবিঃ সংগৃহীত)

২০১২ সালে বিপিএলের প্রথম আসর আয়োজন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিপিএলে দুর্দান্ত পারফর্ম করে জাতীয় দলে খেলেছেন একাধিক ক্রিকেটার। এতদিন শুধু পুরুষদের মধ্যে সীমাবদ্ধ থাকলেও এবার নারী ক্রিকেটারদের জন্য বিপিএল চালুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

রোববার (২৩ জুলাই) বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের সঙ্গে টিম হোটেলে দেখা করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ভারতের সঙ্গে দুর্দান্ত পারফর্ম করা নারী দলকে ৩৫ লাখ টাকা পুরস্কারের পাশাপাশি নারী বিপিএল চালুর ঘোষণা দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এই শীর্ষ কর্মকর্তা।

নাজমুল হাসান পাপন সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছি, মেয়েদের জন্য বিপিএল আয়োজন করব। কয়েক বছরে আমাদের নারী ক্রিকেট দল অনেকটাই এগিয়ে গেছে। প্রথমবারের মতো এশিয়া কাপও এসেছে তাদের হাত ধরেই।’ ছেলেদের স্কুল ক্রিকেট প্রতিযোগিতা প্রতিবছর মাঠে গড়াচ্ছে। বিসিবির এই আসর থেকেও বেশ কয়েকজন প্রতিভাবান ক্রিকেটের পেশাদার ক্রিকেটে ওঠে এসেছে। ফলে ছেলেদের পাশাপাশি এবার মেয়েদের স্কুল ক্রিকেট চালুর সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

মেয়েদের স্কুল ক্রিকেট সম্পর্কে বিসিবি সভাপতি বলেন, ‘ছেলেদের স্কুল ক্রিকেট নিয়মিত আয়োজন করি। মেয়েদের জন্য স্কুল ক্রিকেট আমরা চালু করতে পারিনি। তবে এ বছরেই শুরু করতে চাই। আরও নতুন নতুন খেলোয়াড় উঠে আসবে বলে আমার মনে হয়।’