বৈচিত্র্যময় চ্যালেঞ্জ মোকাবিলা করেই কাজ করছে ভূমি মন্ত্রণালয়

বৈচিত্র্যময় চ্যালেঞ্জ মোকাবিলা করেই কাজ করছে ভূমি মন্ত্রণালয়

ছবিঃ সংগৃহীত।

ভূমি সচিব মো. খলিলুর রহমান বলেছেন, ভূমিসেবা ডিজিটাইজেশন কার্যক্রমের শুরু থেকেই ডিজিটাল নিরাপত্তাকে অত্যন্ত গুরুত্ব সহকারে নিয়ে এ ব্যাপারে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ভূমি মন্ত্রণালয়। এই ব্যবস্থা আরও সুরক্ষিত, জবাবদিহিমূলক এবং স্বচ্ছ করার জন্য ভূমি ব্যবস্থাপনা ডিজিটাইজেশনের কোন পর্যায়ে এবং কোন ক্ষেত্রে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করা যায় তার সক্ষমতা যাচাই করা হবে।

ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২৩ এর আয়োজনে রোববার (২৩ জুলাই) ‘ল্যান্ড অটোমেশন ইউজিং ব্লকচেইন’ শীর্ষক এক ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে সেমিনারে ভার্চুয়ালি যোগ দেন তিনি।

সচিব বলেন, ভূমির বৈচিত্র্যতা অসম। বিভিন্ন ধরনের কাগজপত্র এবং দলিলাদি নিয়ে কাজ করতে হয় ভূমি ব্যবস্থাপনায়, যা একটি চ্যালেঞ্জ। ভূমি মন্ত্রণালয় এই বৈচিত্র্যময় চ্যালেঞ্জ মোকাবিলা করেই ভূমিসেবা জিটাইজেশনের কাজ করছে। আমরা মনে করি যেখানে চ্যালেঞ্জ, সেখানে সুযোগ সৃষ্টি হয়, সেখানেই উদ্ভাবনের সুযোগ থাকে, সেখানেই এগিয়ে যাওয়ার পথ থাকে।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের আহ্বায়ক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রজেক্টের প্রকল্প পরিচালক ড. মোজাফফর আহমেদ, ভূমি মন্ত্রণালয়ের ডিকেএমপি অনুবিভাগের যুগ্ম-সচিব ড. মো. জাহিদ হোসেন পনির প্রমুখ।