বর্ষায় প্রকৃতির আসল সৌন্দর্য প্রকাশিত হয়: সংস্কৃতি প্রতিমন্ত্রী

বর্ষায় প্রকৃতির আসল সৌন্দর্য প্রকাশিত হয়: সংস্কৃতি প্রতিমন্ত্রী

ছবিঃ সংগৃহীত।

সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বর্ষা এলে প্রকৃতি সাজে নতুন রূপে। তৃষিত হৃদয়ে, পুষ্পে-বৃক্ষে, পত্র-পল্লবে নতুন প্রাণের সঞ্চার করে। টাপুর-টুপুর বৃষ্টিতেই ধুয়ে-মুছে যায় সবকিছু। সেজন্য বর্ষায় বাংলার প্রকৃতির আসল সৌন্দর্য প্রকাশিত হয়। প্রকৃতি হয়ে ওঠে স্নিগ্ধ ও মনোরম। বর্ষার সুর ও ছন্দের মাঝে আছে মানুষের মন-প্রাণকে আনন্দিত করে তোলার দারুণ ক্ষমতা।

সোমবার (২৪ জুলাই) সন্ধ্যায় রাজধানীর বেইলি রোডে বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে ‘স্বপ্নবিকাশ কলাকেন্দ্র’ আয়োজিত ‘বর্ষার মেঘমালা’ শীর্ষক বর্ষা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বর্ষা আমার প্রিয় ঋতু। আমি বৃষ্টিতে ভিজতে খুব পছন্দ করি। ছোটবেলায় বৃষ্টিতে ভিজে সাইকেলে চড়ে বেড়াতাম। এখনও মাঝে মাঝে বৃষ্টিতে ভিজি। যদিও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বজ্রপাতের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় বর্তমানে তেমন বৃষ্টিতে ভেজা হয় না।

কে এম খালিদ বলেন, বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে নিয়মিত নাটক মঞ্চস্থ হয়। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে মহিলা সমিতিকে পৃষ্ঠপোষকতার মাধ্যমে মিলনায়তন ভাড়া অর্ধেকেরও বেশি ছাড় দেওয়া হয়। মহিলা সমিতির মিলনায়তনের ভাড়া বর্তমানে ১১ হাজার ৫০০ টাকা। এর মধ্যে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সহযোগিতার মাধ্যমে ৬ হাজার ৫০০ টাকা ছাড় দেওয়া হয়। বাকি ৫ হাজার টাকা নাটকের দলগুলোকে দিতে হয়। 

প্রতিমন্ত্রী আরও বলেন, যেসব দল মহিলা সমিতিতে নিয়মিত নাটক মঞ্চস্থ করছে, সেগুলোকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুদান দেওয়া হবে।

স্বপ্নবিকাশ কলাকেন্দ্রের অধ্যক্ষ মৈত্রী সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন এবং বিশিষ্ট ফ্যাশন ডিজাইনার ও বিশ্বরঙের কর্ণধার বিপ্লব সাহা। শুভেচ্ছা বক্তব্য রাখেন স্বপ্নবিকাশ কলাকেন্দ্রের উপদেষ্টা দেবপ্রসাদ দেবনাথ। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন স্বপ্নবিকাশ কলাকেন্দ্রের সাধারণ সম্পাদক অমিত সরকার।