বিদ্যুৎ বিল কম আসবে মানলে এ নিয়ম

বিদ্যুৎ বিল কম আসবে মানলে এ নিয়ম

ফাইল ছবি

বাসা-বাড়িতে প্রচুর ইলেকট্রোনিক্স যন্ত্র ব্যবহার হয়। ফলে হু হু করে বাড়ে বিদ্যুৎ বিল। এতে করে বাড়তি বিলের বোঝা ঘাড়ে চাপে। কিছু নিয়ম মানলে বিল হাতের নাগালে থাকবে। 

এসির বিল কমানোর উপায়

বাড়ির এসি ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সেট করে চালান। এই তাপমাত্রা শরীরের জন্য যেমন সহনীয় তেমনি বিদ্যুৎ সাশ্রয়ীও।এক সমীক্ষায় দেখা গেছে, এসিতে প্রতি ১ ডিগ্রি তাপমাত্রা বাড়িয়ে ৬ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় করা যায়। 

আপনি যদি ১৮ ডিগ্রির পরিবর্তে ২৪ ডিগ্রিতে এসি চালান, তাহলে আপনি ৩৬ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ খরচ বন্ধ করতে সক্ষম হবেন। 

বিদ্যুৎ সাশ্রয়ী ফ্যান চালান

বিদ্যুৎ শক্তি সাশ্রয়ী বিএলডিসি ফ্যানের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। সাধারণ ফ্যানের তুলনায় এই ফ্যানে ৬০ শতাংশ পর্যন্ত শক্তি খরচ কমায়।

রেটিং দেখুন হোম অ্যাপ্লায়েন্স কিনুন 

যখনই আপনি বাড়ির জন্য এয়ার কন্ডিশনার, ফ্রিজ বা গিজারের মতো যে কোনও সরঞ্জাম কিনবেন। চেষ্টা করুন যে সেগুলোর রেটিং ৩ বা ৫ স্টার পর্যন্ত হয়। এসব পণ্যের শুরুর দাম অনেক বেশি। তবে এগুলো বিদ্যুৎও সাশ্রয় করে। 

সঠিক নিয়মে ইলেকট্রোনিক্স যন্ত্র বন্ধ করুন 

বেশিরভাগ লোকেরই এই অভ্যাস রয়েছে যে তারা কেবল রিমোট দিয়ে এসি, টিভি বা এক্সবক্স সেট বন্ধ করে দেন। কিন্তু, আজকের আধুনিক মেশিনগুলো স্ট্যান্ডবাই মোডে থাকে এবং পরের বার দ্রুত শুরু করতে বিদ্যুৎ খরচ করে। 

আধুনিক বাতি ব্যবহার করুন 

পুরানো ফিলামেন্ট বা সিএফএল প্রচুর বিদ্যুৎ খরচ করে। যদি এগুলিকে এলইডি বাল্ব দিয়ে প্রতিস্থাপন করা হয়, তবে এগুলি প্রচুর বিদ্যুৎ সাশ্রয় করবে এবং পর্যাপ্ত আলো দেবে।