এলন মাস্কের স্টার লিংক এবার বাংলাদেশে ইন্টারনেট সেবা দিতে প্রস্তুত

এলন মাস্কের স্টার লিংক এবার বাংলাদেশে ইন্টারনেট সেবা দিতে প্রস্তুত

ছবিঃ সংগৃহীত।

বাংলাদেশেও এবার বিনিয়োগ এবং ব্যবসা করতে চাইছে এলন মাস্কের স্যাটেলাইট কোম্পানি। এলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্সের আরেকটি সংস্থা স্টার লিংক। এই স্যাটেলাইট কোম্পানি বাংলাদেশে ইন্টারনেট সরবরাহ করবে। আপাতত তিন মাসের জন্য পরীক্ষামূলকভাবে এই ইন্টারনেট সরবরাহ করবে মাস্কের এই স্যাটেলাইট সংস্থা। এই লক্ষ্য নিয়েই বাংলাদেশে এসেছেন স্পেসএক্সের দুই প্রতিনিধি।

বুধবার (২৬ জুলাই) তাদের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ওই বৈঠকের পরেই জুনাইদ আহমেদ পলক জানান আপাতত তিন মাসের জন্য বাংলাদেশে পরীক্ষামূলক ইন্টারনেট সরবরাহ করবে স্টার লিংক। এই জন্য তাঁরা দুটি ডিভাইসও দিচ্ছে।

জুনাইদ জানান, এলন মাস্কের প্রতিষ্ঠান স্টার লিংকের সঙ্গে একটি পাইলট প্রকল্পে সম্মত হয়েছে বাংলাদেশ। তাঁরা যে দুটি ডিভাইস দিচ্ছে তার কার্যকারিতা পরীক্ষা করে দেখা হবে। এই জন্য দুটি ডিভাইসের একটি বসানো হবে বাসের ভিতরে। অন্য ডিভাইসটি বসানো হবে প্রত্যন্ত কোনও দ্বীপে।
জানা গিয়েছে, স্পেসএক্স-এর গ্লোবাল গভর্নমেন্ট অ্যাফেয়ার্স ম্যানেজার জোয়েল মেরেডিথ এবং গ্লোবাল লাইসেন্সিং অ্যান্ড অ্যাক্টিভেশনের ম্যানেজার পার্নিল উর্ধওয়ারশে বৈঠক করেছেন আইসিটি বিভাগের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গেও।

আইসিটি বিভাগের সঙ্গে স্পেসএক্স কর্মকর্তাদের বৈঠকে উভয় পক্ষের মধ্যে মহাকাশ প্রযুক্তির উন্নয়ন ও সংশ্লিষ্ট প্রযুক্তিতে বাংলাদেশের তরুণদের সক্ষমতা বৃদ্ধিতে দীর্ঘমেয়াদী সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হচ্ছে বলে জানা গিয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কর্মকর্তারা স্পেসএক্স প্রতিনিধিদের কাছে জানতে চেয়েছেন সেখানে তাদের ব্যবসায়িক পরিকল্পনা ও বিনিয়োগ নিয়েও। পাশাপাশি বাংলাদেশে স্টারলিংকের সরঞ্জাম উৎপাদনের কোনও সুযোগ আছে কিনা এবং তাঁরা হাইটেক পার্কে বিনিয়োগ করবে কিনা তাও জানতে চান কর্মকর্তারা।

জানা গিয়েছে, বাংলাদেশে পরীক্ষামূলক সরবরাহ শেষ হলে তাদের সঙ্গে ইন্টারনেটের দাম নিয়ে আলোচনায় বসবে বিটিআরসি। শনিবার (২৯ জুলাই) এই নিয়ে একটি বৈঠক হবে। সেখানেও থাকবেন মাস্কের সংস্থার প্রতিনিধিরা। বাংলাদেশের সরকার জানিয়েছে, প্রান্তিক এলাকায় এবং দুর্যোগপূর্ণ পরিস্থিতিতেও মানুষ যাতে নিরবিচ্ছিন্ন উচ্চগতির ইন্টারনেট পেতে পারেন সেই লক্ষ্য নিয়েই কাজ করছে তাঁরা।

এরই সঙ্গে বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কর্মকর্তারা চাইছেন ঢাকায় আসুক এলন মাস্ক। সেপ্টেম্বর মাসেই নিউইয়র্ক যাওয়ার কথা আছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সেখানেই বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে একটি বৈঠক করার জন্য এলন মাস্ককে বলবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কর্মকর্তারা। এরই সঙ্গে তাঁকে বাংলাদেশে আসার জন্য আমন্ত্রণ জানাবে আইসিটি বিভাগ।