চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচন আজ

চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচন আজ

ফাইল ছবি

আজ রোববার (৩০ জুলাই) চট্টগ্রাম-১০ (ডবলমুরিং, পাহাড়তলী ও হালিশহর) আসনে ভোট। ইতোমধ্যে উপনির্বাচনের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২৮ জুলাই) রাত ১২টায় শেষ হয়েছে নির্বাচনী প্রচার-প্রচারণা।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ১৫৬টি ভোট কেন্দ্রের এক হাজার ২৬১টি বুথে ভোট গ্রহণ হবে। ভোট গ্রহণের জন্য দুই হাজার ১১০টি ইভিএম প্রস্তুত রাখা হয়েছে।

চট্টগ্রাম-১০ আসনের এই রিটার্নিং কর্মকর্তা আরও বলেন, ভোট গ্রহণ কর্মকর্তা থাকবে চার হাজার ১০৬ জন। শৃঙ্খলা রক্ষায় ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং দুই জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ২৯ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত দায়িত্ব পালন করবেন। ভোট কেন্দ্রে এক হাজার ৪০৭টি সিসি ক্যামেরা বসানো হয়েছে। ভোট কেন্দ্রে প্রার্থী ও সমর্থকরা যাতে প্রভাব বিস্তার করতে না পারে সেজন্য সিসি ক্যামেরায় মনিটরিং করা হবে।

এদিকে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, এ আসনের উপনির্বাচনে ১৪ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেন। তাদের মধ্যে ছয় জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এরমধ্যে একজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। বাকি ৫ জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে ৫ প্রার্থী হলেন—আওয়ামী লীগের প্রার্থী মহিউদ্দিন বাচ্চু ‘নৌকা’, স্বতন্ত্র প্রার্থী মনজুরুল ইসলাম ভুঁইয়া ‘রকেট’, জাতীয় পার্টির প্রার্থী মো. শামসুল আলম ‘লাঙ্গল’, তৃণমূল বিএনপির দীপক কুমার পালিত ‘সোনালী আঁশ’ ও গণমুক্তি জোটের রশিদ মিয়া ‘ছড়ি’ প্রতীকে নির্বাচন করছেন।

এ আসনে মোট ভোটার ৪ লাখ ৮৮ হাজার ৬৩৮ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৪৮ হাজার ৯৩৮ জন এবং নারী ২ লাখ ৩৯ হাজার ৬৭৭ জন। এ ছাড়াও এ আসনে তৃতীয় লিঙ্গের ভোটার আছেন২৩ জন।

প্রসঙ্গত, গত ২ জুন ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য ডা. আফছারুল আমীন। তিনি দীর্ঘদিন ক্যানসারে আক্রান্ত ছিলেন। তিনি এ আসন থেকে ১৯৯৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত পর পর পাঁচবার সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

তার মৃত্যুতে এ আসনটি শূন্য ঘোষণা করে গত ৮ জুন তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। সে অনুযায়ী আজ রোববার (৩০ জুলাই) এখানে অনুষ্ঠিত হচ্ছে উপনির্বাচন।