দেশে দুর্নীতি হচ্ছে বলেই উন্নতি হচ্ছে: কুবি উপাচার্য

দেশে দুর্নীতি হচ্ছে বলেই উন্নতি হচ্ছে: কুবি উপাচার্য

ছবি: প্রতিনিধি

 কুবি প্রতিনিধি: 'অনেকেই বলে দেশে দুর্নীতির কারণে উন্নয়ন হচ্ছে না। কিন্তু আমি বলব উল্টো কথা। দেশে দুর্নীতি হচ্ছে বলেই উন্নতি হচ্ছে। এটা নিয়ে অনেকেই বিভিন্ন কথা বলতে পারে। যে ঘুষ খায়, সে পদ্মা পাড়ে যায় ইলিশ খেতে। এতে পদ্মা পাড়ের গরীব মানুষেরা ধনী হচ্ছে। দুর্নীতি এভাবে অর্থনীতিতে অবদান রাখে। তাই অর্থনীতিবিদগণ দুর্নীতি কখনো কোনো বিরূপ মন্তব্য করে না। তবে যারা পলিটিক্যাল ইকোনমি নিয়ে কাজ করে তারা দুর্নীতি নিয়ে কথা বলে থাকে। নৈতিকতার জায়গায়ও এটি প্রশ্নবিদ্ধ। তবে অর্থনীতির জায়গা থেকে যদি বল, দুর্নীতি কখনোই উন্নয়নের জন্য বাঁধা নয়।’

 সোমবার (৩১ জুলাই) দুপুর আড়াই টায় ব্যবসা শিক্ষা অনুষদের কনফারেন্স রুমে মার্কেটিং বিভাগের ১৫ তম আবর্তনের শিক্ষার্থী তানভীর সালাম অর্ণব এবং তাসমিয়া মাহমুদ এর সঞ্চলনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য অধ্যাপক ড এ এফ এম আবদুল মঈন।

 তিনি আরও বলেন, ইতিবাচক চিন্তা ও সৃজনশীলতা শিক্ষার্থীদের প্রতিভাকে বিকশিত করে তোলে। নবীন শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় মেধার স্বাক্ষর রেখে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। তাদের সৃজনশীলতা বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাবে। যারা বিদায় নিবে তারাও বিশ্ববিদ্যালয়ের অংশ হয়ে থাকবে। বিশ্ববিদ্যালয়ে যারা একবার ভর্তি হয় আজীবন তারা বিশ্ববিদ্যালয়ের পরিচয় বহন করে। নবীন ও বিদায়ী শিক্ষার্থীরা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মেধার স্বাক্ষর রেখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ব্রান্ডিং করবে।

 মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক ও ছাত্র উপদেষ্টা মাহফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও মার্কেটিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আমজাদ হোসেন সরকার।

 এসময় তিনি বলেন, 'জীবনের লক্ষ্য নির্ধারণ করা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ একটি কাজ। স্কুল জীবনে শিক্ষার্থীরা একটি কল্পনার ভিত্তিতে লক্ষ্য নির্ধারণ করে কিন্তু স্নাতক জীবনে কল্পনা নয় বাস্তবতাকে গুরুত্ব দিয়ে, নিজের সক্ষমতা বিবেচনা করে লক্ষ্য নির্ধারণ করতে হবে।'

 অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মার্কেটিং বিভাগের শিক্ষকগণ এবং বিভিন্ন আবর্তনের শিক্ষার্থীরা।