শোকাবহ আগস্ট উপলক্ষে বাউবিতে মাসব্যাপী কর্মসূচি

শোকাবহ আগস্ট উপলক্ষে বাউবিতে মাসব্যাপী কর্মসূচি

সংগৃহীত

শোকাবহ আগস্টকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করতে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাসব্যাপী নানা কর্মসূচির  গ্রহণ করেছে।

সোমবার রাতে বাউবি’র তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. আ. ফ. ম মেজবাহ উদ্দিন এ তথ্য জানান।

তিনি জানান, আগস্টের প্রথম প্রহরে বাউবি ক্যাম্পাসের প্রধান ফটকসহ কার্যালয়ে টানানো হবে শোকাবহ আগস্টের শোক ব্যানার। সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীগণ ১ আগস্ট থেকে কালো ব্যাজ ধারণ করবেন। বাউবির ওপেন টিভি, ওয়েব টিভি, সামাজিক যোগাযোগ মাধ্যম, বাউবি ওয়েবসাইটসহ অফিসের প্যাড, চিঠিপত্র সর্বত্রই আগস্টের শোক ব্যাজ ব্যবহৃত হবে। বাউবির কেন্দ্রীয় লাইব্রেরিতে বঙ্গবন্ধু কর্নারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব থেকে শুরু করে তার নানা কর্মকাণ্ডের উপর নানা তথ্য উপাত্ত, বিভিন্ন দুর্লভ দলিল, বঙ্গবন্ধুর লিখিত চিঠি, ভাষণের অনুলিপি ও চিত্র প্রদর্শনী করা হবে।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক সংলগ্ন বাউবি মেইন গেটে বড় বড় দুইটি এলইডি স্ক্রিনে জাতির পিতা ও শহীদদের ওপর নির্মিত প্রামাণ্য চিত্র, গান, কবিতাসহ তথ্যচিত্র নিয়মিত প্রদর্শিত হবে। আগস্টের প্রথম সপ্তাহ থেকেই আয়োজন করা হয়েছে স্মরণ সভা, বক্তৃতা ও আলোচনা সভার।

৫ আগস্ট বঙ্গবন্ধুর জ্যেষ্ঠপুত্র বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী এবং ৮ আগস্ট বঙ্গমাতা  বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী যথাযথ শ্রদ্ধা ও মর্যাদার সাথে পালন করতে নেয়া হয়েছে কর্মসূচি। বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরাম আয়োজন করবে আলোচনা সভার।

তিনি আরো জানান, শোকাবহ আগস্ট উপলক্ষে আয়োজন করা হয়েছে রক্তদান কর্মসূচি ও আলোচনা সভার। ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সূর্যোদয়ের সাথে সাথে বাউবির মূল ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমন, কালো পতাকা উত্তোলন, বাউবির “স্বাধীনতা চিরন্তন ভাস্কর্যে” পুস্পার্ঘ অর্পণ, ধানমন্ডি ৩২ নম্বর সড়ক দ্বীপে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। সন্ধ্যায় বাউবি শিক্ষক সমিতি আলোচনা সভার আয়োজন করেছে। ক্যাম্পাসের কেন্দ্রীয় মসজিদে কোরআন খতম ও দোয়ার আয়োজন করা হয়েছে।

দেশজুড়ে বিস্তৃতত বাউবির ১২টি আঞ্চলিক কেন্দ্র ও ৮০টি উপ-আঞ্চলিক কেন্দ্র নানা কর্মসূচি পালন করবে। বহিঃবাংলাদেশে যেখানে বাউবির স্টাডি সেন্টার আছে, সেখানকার শিক্ষার্থী ও রাষ্ট্রদূতদের নিয়ে ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক বাউবির বিভিন্ন প্রোগ্রামের শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক অনুষ্ঠান, ‘তারুণ্যের চোখে বঙ্গবন্ধু’  উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ: বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা এবং শোকাবহ ১৫ আগস্ট পজন্ম ভাবনা নিয়ে ভিন্ন ভিন্ন প্রোগ্রাম সংসদ বাংলাদেশ টেলিভিশন, বাউবির ওয়েব টিভি, ওপেন টিভি ওসোস্যাল মিডিয়ায় প্রচার করবে বাউবি।

বাউবির ক্যালেন্ডার ইভেন্ট অনুযায়ী, ২৪ আগস্ট উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতারের নেতৃত্বে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর সমাধি সৌধে শ্রদ্ধা জ্ঞাপন করা হবে। আগস্টের শেষ সপ্তাহে ‘বঙ্গবন্ধুর দূরদর্শিতা ও টেকসই উন্নয়ন পরিকল্পনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়াও, রক্তভেজা বিভীষিকাময় ২১ আগস্ট গ্রেনেড হামলার ১৯তম বার্ষিকীতে নিন্দা, প্রতিবাদ ও দোষীদের শাস্তির দাবিতে নানা কর্মসূচি পালন করবে বাউবি শিক্ষক সমিতি ও বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরাম।

মাসব্যাপী বাউবির কর্মসূচি উপলক্ষে উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, আমাদের ক্ষুদ্র এ প্রচেষ্টা বাউবির ৯ লাখ শিক্ষার্থীর বৃহৎ পরিবার এবং আগামী প্রজন্মের মাঝে অপার সম্ভাবনা ও রূপকল্পের উদ্ভাবনী নতুন এক বার্তা পৌঁছাবে। বঙ্গবন্ধুর স্বপ্ন ও স্মার্ট বাংলাদেশ গড়াই এখন আমাদের লক্ষ্য।